যুদ্ধের জন্য সেনাবাহিনীকে পেশোয়ার বিমানবন্দর ছেড়ে দিল পাকিস্তান

পাক-ভারতে এখন পুরোপুরি যুদ্ধের দামামা বাজছে। এরই মধ্যে পাকিস্তানের অন্তত পাঁচটি বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া বিমান বাহিনীর পাইলটদের মাত্র দুই মিনিটের মধ্যে উড্ডয়নের জন্য প্রস্তুত করা হয়েছে। খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে।

আর পাল্টাপাল্টি আক্রমণের জেরে সীমান্তবর্তী পাঁচ বিমানবন্দর অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে ভারতীয় কর্তৃপক্ষ। বুধবার সকালে জম্মু-কাশ্মীরে ভারতীয় যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে দুই পাইলট নিহত হওয়া এবং পাকিস্তান ও ভারতীয় বিমানবাহিনীর একের পর আকাশসীমা লঙ্ঘনের ঘটনায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। খবর দিয়েছে এনডিটিভি।

এদিকে, উত্তেজনার পরিস্থিতিতে রেলপথ ও আকাশপথে জরুরি অবস্থা জারি করেছে পাকিস্তান। পাকিস্তান সিভিল এভিয়েশন অথরিটি (সিএএ)জানায়, পাকিস্তান থেকে সব ধরনের স্থানীয় এবং আন্তর্জাতিক ফ্লাইটের চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

পাকিস্তানের সিভিল এভিয়েশন অথরিটির পক্ষ থেকে এক টুইটবার্তায় বলা হয়, ‘সাধারণ সব ফ্লাইট সাসপেন্ড করা হল। পরবর্তী নোটিশ জারি না করা পর্যন্ত আকাশপথ বন্ধ থাকবে।’

এদিকে, পাকিস্তানের পেশোয়ার বাচা খান বিমানবন্দরে সাধারণ বিমান উড্ডয়ন বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। বিমানবন্দরটি সামরিক কাজে ব্যবহারের জন্য ছেড়ে দেয়া হয়েছে।

পাকিস্তানের সংবাদ মাধ্যম দ্য ডনের খবরে বলা হয়েছে, বুধবার বিমানবন্দর কর্তৃপক্ষ সব ধরণের বাণিজ্যিক ও সাধারণ বিমান ওঠা-নামা স্থগিত করেছে। বন্দরটি এখন দেশটির বিমান বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে। বিমান বাহিনীর অফিসিয়াল সূত্রের বরাত দিয়ে ডন নিউজ টিভি জানিয়েছেন, ইতিমধ্যে বিমানবন্দরটিতে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

শুধু তাই নয়, পাকিস্তান আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দিল্লির উদ্দেশে উড্ডয়নের প্রস্তুতিকালে যাত্রীবাহী বিমান পিকে-২৭০ বাতিল করা হয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা থাকলেও পিকে-৭০৯ বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে।