রনি-পোলার্ডের তাণ্ডবে ফাইনালের পথে ঢাকা

রংপুরের দেয়া ১৪৩ রানে লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতে মাশরাফির আঘাত। দলীয় প্রথম ওভারের ৪র্থ বলেই উপল থারাঙ্গাকে ফিরিয়ে দেন। ৪ বলে ৪ রান করেন থারাঙ্গা। তবে নারিন আর রনি তালুকদারের ব্যাটে বিপর্যয় কাটে ঢাকার। কিন্তু অপুর ঘুর্ণিতে ধরা খেলেন নারিন। তাণ্ডব চালানোর আগে রুশোর হাতে ধরা পড়ে ফিরে যান তিনি। ৮ বলে ১৪ রান করে ফিরে যান তিন।

এরপর ক্রিজে আসেন সাকিব। সাকিব আর রনি দু’জনে ব্যাটিংয়ে ফাইনালের পথে অনেকটা এগিয়ে যায়। চার-ছক্কায় রংপুরের বোলাদের তুলো ধুলো করছেন। তবে বেনি হাওয়েলের বলে সরাসরি বোল্ড হয়ে ফিরে যান সাকিব। ১ ছয় ও ২ চারে ২০ বলে ২৩ রান করে ফিরে যান।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ঢাকার সংগ্রহ ১০ ওভারে ৩ উইকেট হরিয়ে ৯০ রান।

এর আগে চলতি বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দ্বিতীয় কোয়ালিফায়ারে আজ বুধবার (৬ই ফেব্রুয়ারি) মুখোমুখি হয় ঢাকা ডায়নামাইটস ও রংপুর রাইডার্স। বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হয় সন্ধ্যা সাড়ে ছয়টায়। টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান।

ব্যাট করতে নেমে শুরুটা তেমন ভালো হয়নি রংপুরের দুই ওপেনারের। ঢাকার দুর্দান্ত বোলিংয়ে প্রথম দুই ওভারে মাত্র ৬ রান। তবে এরপর শুরু হয় গেইলের তাণ্ডব। তৃতীয় ওভারে বল করতে আসা সাকিবের প্রথম বলে ছক্কা হাঁকার গেইল। আক্রমণে আসে রাসেল। শেষ বলে আবারও ছক্কা হাঁকার গেইল। এরপর শুভাগত হোমের বলে নাদিফ চৌধুরী পরপর তিনটি ছক্কা হাঁকার।

তিন ছয় মেরে পরের বলে ছয় হাঁকাতে গিয়ে বিদায় নিলেন নাদিফ। নাদিফ ১২ বলে ৩ ছয় ও ২ চারে ২৭ রান করেন। এরপর পরে ওভারে বলে করতে আসেন রুবেল হোসেন। প্রথম বলে ফিরিয়ে দেন গেইকে। ১৩ বলে ১৫ রান করেন তিনি। এরপরের রাইলি রুশো তুলে নিলেন। এ ওভারে কোন রান না দিয়ে ২ উইকেট তুলে নেন রুবেল। উইকেট মেডেন তুলে নেন রুবেল।

প্রথম ৬ ওভারে ৪২ রান নিতে গিয়ে সেরা তিন তারকাকে হারায় রংপুর। তবে বিপর্যয় কাটিয়ে বড় স্কোর দিকে নিয়ে যান মিথুন ও বোপারা। সাকিবের তৃতীয় ওভারে পরপর দুইটি ছক্কা হাঁকান। কিন্তু বিপর্যয় কাটিয়ে যখন বড় স্কোরে পথে যাচ্ছিল রংপুর। তখনি কাজি অনিকে বলে ফিরে যান মিথুন। ২৭ বলে ২ ছয় ও ২ চারে ৩৮ রান করে ফিরে যান।

এরপর আউট হন বেনি হাওয়েল। ৮ বলে ৩ রান করে সাকিবের বলে এলভি হয়ে ফিরে যান তিনি। হাওয়েলে পরে ক্রিজে আসেন অধিনায়ক মাশরাফি। কিন্তু তিনি ৩ বলে কোন রান না করে অনিকের বলে ফিরে যান রাসেলে হাতে ধরা পড়ে। দ্বিতীয় স্পেলে বল করতে এসে আবারও রুবেলে আঘাত। নাহিদুলকে সরাসরি বোল্ড করেন। ৫ বলে ৪ রান করেন তিনি।

এরপর ক্রিজে আসা রেজাকে নিজের বলে নিজেই ক্যাচ ধরে ফিরিয়ে দেন। ৪ বলে ২ রান করে ফিরে যান তিনি। ওভারে আবার শফিউলতে ফিরিয়ে দিলেন। তবে শেষ ওভারে রবি বোপারার দুর্দান্ত ব্যাটে স্কোর বাড়িয়ে নিতে সক্ষম হয় রংপুর। তবে আক্ষেপ নিয়ে ফিরের তিনি রুবেল বলে পোলার্ডের বলে ৪৩ বলে ৪৯ রান করে ফিরেন তিনি। শেষপর্যন্ত ১৯.৪ ওভারে ১০ ‌উইকেট হারিয়ে ১৪২ রান করে রংপুর। জিততে হলে ঢাকাকে ১৪৩ রান করতে হবে।