সাকিব নাকি মিরাজ, কার মন রক্ষা করবেন মাহমুদউল্লাহ

এবারের বিপিএলটা মনে রাখতে চাননা খুলনার আধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। কেননা মোটামুটি ভালো একটা দল নিয়েও শেষ চারে উঠা তো দূরের কথা। শেষ চারে উঠার মতো কোন প্রতিযোগিতায় করতে পারেনি তার দল। পয়েন্ট টেবিলের একে বারে তলানিতে তার খুলনা দলের অবস্থান। অথচ গত বছর এই দলটিই ছিল শীর্ষ তিনে।

পয়েন্ট টেবিলের তলানিতে থাকলেও তাদের শেষ ম্যাচটি হয়ে ওঠেছে অন্য দুটি দলের বাঁচা-মরার লড়াই। কেননা গত বারের রানার আপ দল ঢাকা পয়েন্ট টেবিলের ৫ নম্বরে অবস্থান করায় শেষ চার থেকে ছিটকে যাওয়ার পথে। আর রাজশাহী পয়েন্ট টেবিলের চারে থাকলেও বোনাস পয়েন্ট না থাকায় বাদ যাবে যদি খুলনার বিপক্ষে জিতে যায় ঢাকা।

আজ রয়েছে ঢাকার শেষ ম্যাচ খুলনার বিপক্ষে। যদিও এটা খুলনারও গ্রুপ পর্বের শেষ ম্যাচ। খুলনা হারলেও কোন ক্ষতি হবেনা। আর জিতলেও কোন লাভ হবেনা। তবে খুলনার দিকে তাকিয়ে আছে রাজশাহী। খুলনা জিতলে শেষ চার নিশ্চিত হবে রাজশাহীর আর হারলে ওঠে যাবে ঢাকা।

যে কারণে মনস্তাত্বিক জটিলায় খুলনার অধিনায়ক মাহমুদউল্লাহ। কার মুখে হাসি ফোটাবেন তিনি। সাকিব নাকি মিরাজ। যদিও এটা খেলা। মাঠে যে ভালো করবে সেই কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাবে। তাই খুলনাও চাইবে শেষটা জিতে একটু শান্তনা পেতে। অন্যদিকে ঢাকাও চাইবে নিজেদের সর্বোচ্চটা উজার করে দিয়ে শেষ চার নিশ্চিত করতে।

বিপিএলের ইতিহাসে ঢাকা প্রত্যেক বারেই শেষ চার নিশ্চিত করেছে। তবে এবার কী সেই ইতিহাস পরিবর্তন হবে নাকি থাকবে তা দেখার অপেক্ষায় ক্রিকেট ভক্তরা। শক্তিশালী একটা দল নিয়েও টানা ৫টি ম্যাচ হেরে এখন দেয়ালে পিঠ ঠেকে গেছে।