সিটি নির্বাচনের দিন একটি যানবাহনকে চলার অনুমতি দিয়েছে কমিশন

নির্বাচন কমিশন (ইসি) ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচন উপলক্ষে রাজধানীতে সব ধরনের যান চলাচল বন্ধের নির্দেশনা দিয়েছে। সব যান চলাচলে নিষেধাজ্ঞা থাকলেও প্রধান প্রধান সড়কে বাস চলাচলের ওপর কোনো নিষেধাজ্ঞা দেয়া হয়নি।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে আগারগাঁও নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা এসব কথা জানান।

এছাড়া প্রবেশপত্র দেখিয়ে পরীক্ষার্থীরা প্রাইভেট কার ব্যবহার করতে পারবে। তবে অহেতুক ঘোরাফেরার জন্য এই যান ব্যবহারের নিষেধ করা হয়েছে।

বিষয়টি নিয়ে সিইসি বলেন, ‘ঢাকা শহরে অনেক ইমার্জেন্সি বিষয় আছে। এয়ারপোর্টে একজন যাত্রী যাবে, তার জন্য কী বন্ধ থাকবে? অ্যাম্বুলেন্স যাবে, এক্সপোর্ট-ইমপোর্টের জিনিসগুলো যাবে, এরকম জিনিসগুলো বিবেচনা করে পুলিশকে নির্দেশনা দেয়া আছে, যাতে এভাবে নিয়ন্ত্রিত হয়। ব্যাপকভাবে সব বন্ধ করে দেয়া হয়নি।’

তিনি বলেন, ‘না, প্রাইভেট ভেহিকেল নির্ধারিত কোনো কাজ ছাড়া চলাচল করতে পারবে না। ঘোরাফেরা করার জন্য তো আর চলবে না। এটা নিয়ে বেশি আলোচনা করার দরকার নেই। ঢাকা শহরে তো অনেক ধরনের ইমার্জেন্সি বিষয় থাকে- যা আইন-শৃঙ্খলা রক্ষার দাযিত্বে থাকবেন, তারা এগুলো বুঝবেন।’

এই দিন বাস চলতে পারবে কি না-এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘মেইন রোডে চলবে।’