সেরা হওয়া লড়াইয়ে সাকিবের প্রতিদ্বন্দ্বী ‘ঘরের দুই শত্রু’!

সন্ধ্যায় ৭টাই মুখোমুখি হবে ঢাকা ডায়নামাইটস না কুমিল্লা ভিক্টোরিয়ান্স। শিরোপ জিতবে কে। সাকিব আল হাসান নাকি ইমরুল কায়েসের? এমন জল্পনা-কল্পনার ক্রিকেট সমর্থকদের মধ্যে।

দলের শিরোপার পাশাপাশি বিপিএলের প্রথম দুই বারের টুর্নামেন্ট সেরা সাকিব আল হাসান এবারও টুর্নামেন্ট সেরা হওয়ার এগিয়ে আছেন। তবে দেশি-বিদেশি মিলে অনেকে তার প্রতিযোগী হিসেবে রয়েছে। তবে এই প্রতিযোগীতায় তাকে টপকে জেতে উঁকি দিচ্ছে ঢাকা ডায়নামাইটসেরই দুই ওয়েস্ট ইন্ডিজের দুই অলরাউন্ডার।

সুনিল নারিন এবং আন্দ্রে রাসেলও এবার সাকিবের দলে হয়ে বিপিএল মাতাচ্ছে। তাদের ব্যাট ও বলে চৌকস নৈপুন্য দেখিয়ে ঢাকার অগ্রযাত্রায় রেখেছেন কার্যকর অবদান ও বড় ভূমিকা। কিন্তু কৃতিত্বে ও সাফল্যে সাকিব দুই ক্যারিবীয় অলরাউন্ডারের চেয়েও এগিয়ে। তবে ফাইনালে সাকিবকে টপকেও যেতে পারে।

ফাইনালে আগ পর্যন্ত সাকিব আল হাসানের নামের পাশে ২৯৮ রান আর ২২ উইকেট । অন্যদিকে আন্দ্রে রাসেল ২৯৫ রান করার পাশাপাশি দখল করেছেন ১৪ উইকেট। আরেক ক্যারিবীয় অলরাউন্ডার সুনিল নারিনও আছেন খুব কাছাকাছি। ২৭৯ রান এবং ১৮ উইকেট ।

এছাড়া কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পাকিস্তানি রিক্রুট শহীদ আফ্রিদী রয়েছেন এই তালিকায়। আফ্রিদির রান ১৪১ , আর উইকেট ১৬ টি।

বিপিএলের গত পাঁচ আসরের মধ্যে সাকিব আল হাসান প্রথম দুইবার টুর্নামেন্ট সেরা হয়েছেন। ২০১২ সালে ২৮০ রান ও ১৫ উইকেট এবং ২০১৩ সালে ৩২৯ রানের সঙ্গে ১৫ উইকেট নিয়ে আসর সেরা হন।

তবে তৃতীয় আসরে সেই কৃতিত্বের অধিকারি হন ইংলিশ অলরাউন্ডার আসার জাইদি। তিনি ২১৫ রান ও ১৭ উইকেট নিয়ে টুর্নামেন্ট সেরা হন। চতুর্থ আসর আবার ফিরে আসে বাংলাদেশিদের হাতে। সেরা পারফরমার ছিলেন বাংলাদেশের অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ। তিনি ৩৯৬ রান ও ১০ উইকেট নিয়ে সেরা খেলোয়াড় হন।

চারটি আসরের টুর্নামেন্ট সেরা অলরাউন্ডাররা হলেও পঞ্চম আসরে রংপুরকে নকআউট পর্বের প্রথম ধাপ অতিক্রম করে দেয়ার পর ফাইনালে ৬৯ বলে রেকর্ড ১৮ ছক্কায় ১৪৬ রানের হ্যারিক্যান ইনিংস গড়ে রংপুরকে চ্যাম্পিয়ন করে ম্যান অফ দ্যা টুর্নামেন্ট হয়েছিলেন গেইল। চলতি আসরে ১ সেঞ্চুরি, ৫ ফিফটি, ৬৯.৭৫ গড় আর ১৫০.০০ স্ট্রাইকরেটে ৫২৮ রান করে নিশ্চিতভাবেই এবারের বিপিএলের সর্বাধিক রান সংগ্রহকারী আর টুর্নামেন্ট সেরা হওয়ার দৌড়ে এগিয়ে তিনি।