হঠাৎ শিলা বৃষ্টিতে ব্যাপক ক্ষতি, দিশেহারা কৃষক

আজ ১৭ ফেব্রুয়ারি রবিবার ভোর রাত ৫ টার দিকে নাটোরে শুরু হওয়া বজ্রসহ শিলা বৃষ্টি। চলে প্রায় আধা ঘণ্টা ধরে। এদিকে শিলা বৃষ্টিতে ঢেকে গেছে শত শত হেক্টর রবি ফসলের জমি। তাছাড়া আম-জামের মুকুল ঝড়ে পড়েছে। এতে কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন।

আর এই শিলা বৃষ্টিতে জেলার নলডাঙ্গা উপজেলার হালতি ও সিংড়ার চলনবিলের বোরো ফসলের মাঠ এবং সদর উপজেলার ছাতনী, হরিশপুর, কাফুরিয়াসহ অন্যান্য গ্রামের গম, পেঁয়াজ, সবজি ও পানের বরজসহ উঠতি ফসলের ব্যপক ক্ষতি হয়েছে। তাছাড়া অনেকের ঘর বাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে।

এদিকে সদর উপজেলার ছাতনী গ্রামের কৃষক সাদেক আলী বিলাপ স্থানীও সংবাদ মাধ্যমকে জানান, শিলা বৃষ্টিতে তার আড়াই বিঘা জমির পানের বরজ সম্পন্ন বিধ্বস্থ হয়েছে। এতে তার ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

এ সময় একই গ্রামের আরেক কৃষক মোমিন জানান, তার ভুট্টা ও পেঁয়াজের জমিতে আর কিছুই অবশিষ্ট নেই। কৃষক শাজাহান আলী জানান, তার তিন বিঘা জমির গম পুরোপুরি ক্ষতিগ্রস্থ হয়েছে।

এ সময় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ রফিকুল ইসলাম জানান, শিলা বৃষ্টিতে কি পরিমাণ জমির ফসল ক্ষতিগ্রস্থ হয়েছে তা নিরুপণে তিনিসহ কৃষি কর্মকর্তারা মাঠে নেমেছেন।