আচরণবিধি মেনে চলতে মন্ত্রী-এমপিদের প্রধানমন্ত্রীর নির্দেশ

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি মেনে চলতে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রী ও দলীয় সংসদ সদস্যদের নির্দেশনা দিয়েছেন।

শনিবার (২ মার্চ) দুপুরে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

সেতুমন্ত্রী বলেন, উপজেলা নির্বাচন চলছে; আমাদের যারা মন্ত্রী-এমপি তারা যেন কোনও অবস্থাতেই যার যার নির্বাচনী এলাকায় নির্বাচন কমিশনের আচরণবিধি লঙ্ঘন হয়-এমন কোনও কর্মকাণ্ডে জড়িত না হন- এটা প্রধানমন্ত্রীর পক্ষ থেকে পরিষ্কার নির্দেশনা।

তিনি বলেন, ‌‌‘আমাদের সভাপতির পক্ষ থেকে সংশ্লিষ্ট সকলকে এ ব্যাপারে জানাতে চাই, অবগত করতে চাই।’

ঢাকা দক্ষিণ সিটি নির্বাচন নিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘সিটি করপোরেশনের ৩৬টি ওয়ার্ডে যে কাউন্সিলর ইলেকশন হয়েছে, অনেক প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতা ছিল। তারপরও খারাপ কোনও ঘটনা, কোন ‘ইনসিডেন্ট’ কোথাও ঘটেনি।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, উপজেলা নির্বাচন একেবারেই ‘পারফেক্ট’ হবে এটা আমি মনে করি না। ‘পারফেক্ট’ বিষয়টা ভিন্ন বিষয়। কোনও বিষয়কে পারফেক্ট বলা ঠিক না। ভুল-ক্রটি থাকে। ভুল-ক্রটি নিয়েই আমরা এগিয়ে যাই। আমাদের গণতন্ত্রকে পুরোপুরি প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার আগে কিছু কিছু ভুল-ক্রটিও অতিক্রম করতে হবে।

তিনি আর ও বলেন, ‘আমরা ইলেকশন করতে করতে একটা সময় দেখা যাবে গণতন্ত্র ‘ইনস্টিটিউশনাল ডেমোক্রেসির’ রূপ নিয়েছে। যেকারণে এই ধরনের ক্রটি বিচ্যুতির যে বিষয়গুলো- তখন আর কারও নজরে আসবে না বা এই ধরনের ঘটনাগুলোর পুনরাবৃত্তি হবে না।’