ইমরান খানের পদক্ষেপ রাষ্ট্রনায়কোচিত: এরদোগান

কাশ্মীরের পুলওয়ামাতে হামলার জবাবে ভারতীয় সেনাবাহিনীর পাল্টা হামলায় দেশ দুইটির মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। এদিকে শান্তির বার্তা হিসেবে আটক ভারতীয় পাইলটকে মুক্তি দেয়ার ঘোষণা দেয়ায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে অভিনন্দন জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান।

গতকাল ২৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার টেলিফোনে তিনি এ অভিনন্দন জানান। এ সময় তিনি বলেন, ‘শান্তি প্রতিষ্ঠায় ইমরান খানের পদক্ষেপ রাষ্ট্রনায়কোচিত।’ পাকিস্তানের জাতীয় দৈনিক দ্য ডনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এদিকে গতকাল বৃহস্পতিবার পাক-ভারত উত্তেজনার মধ্যে ইমরান খান দেশটির পার্লামেন্টে ভাষণ দেন। ভাষণে তিনি শান্তির পক্ষে নিজেদের জোরালো অবস্থান ব্যক্ত করেন। ভারতকে শান্তির প্রস্তাব দেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনা করবেন বলে জানান। তাছাড়া ইমরান খান পাকিস্তানে আটক ভারতীয় পাইলট অভিনন্দনকে মুক্তি দেয়ার ঘোষণা দেন। পাশাপাশি এও সতর্ক করেন যে, পাকিস্তানের এমন সিদ্ধান্তকে ভারত যেন দূর্বলতা মনে না করে।

তাছাড়া পাকিস্তানের প্রধানমন্ত্রীর এমন মনোভাবের উচ্ছসিত প্রশংসা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। ইমরান খানের পার্লামেন্টে ভাষণের পর গতকাল সন্ধ্যায় তাকে টেলিফোন করেন এরদোগান।

এ সময় পাক-ভারত উত্তেজনা কমাতে ও শান্তির পক্ষে কাজ করতে ইমরান খান ভারতকে যে প্রস্তাব দিয়েছেন, তাকে রাষ্ট্রনায়কোচিত পদক্ষেপ হিসেবে অভিহিত করেন এরদোগান। এদিকে ইমরান খানের দল পিটিআই এই ফোনালাপ নিয়ে একটি টুইট করেছে। সেখানে তারা ইমরান ও এরদোগানের হাস্যেজ্জ্বল একটি ছবিও প্রকাশ করেছে।