উপজেলা নির্বাচনে তৃতীয় ধাপে ইভিএমে সহায়তায় থাকছে সেনা

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোট গ্রহণ আগামীকাল রোববার (২৪ মার্চ) অনুষ্ঠিত হবে। সাত বিভাগের ২৫ জেলায় এবার মোট ১২৬টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইতিমধ্যে ভোটের সব প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)। আর রাঙ্গামাটির বাঘাইছড়ির হত্যাকাণ্ডের প্রেক্ষিতে এবার বাড়তি সতর্কতা গ্রহণ করেছে ইসি। একই সঙ্গে তৃতীয় ও চতুর্থ ধাপের অনুষ্ঠেয় ভোটে ১০টি উপজেলায় সম্পূর্ণভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য কারিগরি টিমে সহায়তা দিতে থাকছে সশস্ত্র বাহিনীর নিরস্ত্র সদস্যরা।

শুধু তাই নয়, ইভিএম পরিচালনা তাদের মূল দায়িত্ব হলেও কোনো অনাহূত পরিস্থিতি মোকাবেলায় সংশ্লিষ্ট সেনা ক্যাম্পের সঙ্গে যোগাযোগ করে সব পদক্ষেপ নিতে পারবেন।

এদিকে, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেন, ‘রাঙ্গামাটির হত্যাকাণ্ড একটি বিচ্ছিন্ন ঘটনা। তবুও উপজেলা নির্বাচনে এ ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বাড়তি ব্যবস্থা নেয়া হয়েছে।’

তিনি বলেন, ‘ভোটাররা আসবে কি আসবে না, সেটা প্রার্থীদের দায়িত্ব। আর যারা ভোট দিতে আসবে তারা ভোট দেবে। যারা আসবে না তারা দেবে না। এ বিষয়ে আমাদের কিছু করার নেই।’