তামিমকে নিয়ে সুনীল যোশির প্রশ্ন

নিউজিল্যান্ড সফর মোটেও ভালো কাটছে না বাংলাদেশ দলের। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর প্রথম টেস্টে মাঠে নেমেছে বাংলাদেশ দল। প্রথম ইনিংসে ২৩৪ রানে অলআউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে ১৭৪ রানে ব্যাট করছে টাইগাররা।

বাংলাদেশ দলের হয়ে একাই লড়েছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। প্রথম ইনিংসে সেঞ্চুরি করার পর দ্বিতীয় ইনিংসে ৭৪ রান করেন তামিম। ওয়ানডে সিরিজ শেষে টেস্ট সিরিজে মাঠে নামা বাংলাদেশ দল কন্ডিশনের কোনো অজুহাত দেখাতে পারবে না।

কন্ডিশন যে রান করার ক্ষেত্রে কোনো বাঁধা না সেটা ভালোভাবে বুঝিয়ে দিয়েছেন তামিম। আর তাইতো তামিমকে উদাহরণ হিসেবে দেখিয়েছেন বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ সুনীল যোশি।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘তামিম কি করেছে সেটা একবার দেখুন। তামিম কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিয়েছে, ঠিক তা নয় কী? সে তো বিপিএল খেলে এসেছে। কিন্তু কন্ডিশনের সাথে মানিয়ে নিয়ে সুন্দর ব্যাট করছে। প্রত্যেকটা ক্রিটোরের উচিৎ কন্ডিশনের সাথে মানিয়ে নিয়ে ব্যক্তিগত ভাবে কাজ করা।’

তিনি আরো বলেন, ‘আমাদের মানসিকতা পরিবর্তন করা উচিৎ। তারা (নিউজিল্যান্ড) ভাল ব্যাট করছে এবং আমাদের এটা মোকাবেলা করতে হবে। এধরনের কন্ডিশনে শেখা উচিৎ আমাদের, কিভাবে খেলতে হবে বিশেষ করে টেস্ট ম্যাচে। তার জন্য মানসিক ভাবে প্রস্তুত হওয়া প্রয়োজন।’