নিরাপত্তা নিশ্চিত না হলে কোন দেশে যাবে না বাংলাদেশ দল: পাপন

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে হ্যাগলি ওভাল মাঠের খুব কাছের একটি মসজিদে সন্ত্রাসী হামলা হয়েছে। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়েরা ওই মাঠে অনুশীলনে করছিলেন। অনুশীলন শেষে তারা মসজিদটিতে জুমার নামাজ পড়তে গিয়েছিলেন। তবে তারা মসজিদে প্রবেশের আগেই এই হামলার ঘটনা ঘটায় অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন।

স্থানীয় সংবাদমাধ্যম নিউজিল্যান্ড হেরাল্ড জানিয়েছে, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে শুক্রবার জুমার নামাজের সময় বন্দুকধারীর হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছেন । এ ঘটনায় একজনকে আটক করেছে স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনী।

ক্রাইস্টচার্চে একটি মসজিদে জুমার নামাজের সময় বন্দুকধারীর গুলিতে ৩ বাংলাদেশি গুলিবিদ্ধ হয়েছেন। তাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর বলে জানা গেছে। গুলিবিদ্ধদের সার্বিক খোঁজখবর রাখছে নিউজিল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশন।

এদিকে নিউজিল্যান্ডে বাংলাদেশ ক্রিকেট দলের সফর অবস্থায় দেশটিতে মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে তবেই পরবর্তী কোনো সফরে বাংলাদেশ ক্রিকেট দলকে পাঠানো হবে।

শুক্রবার (১৫ মার্চ) দুপুর সাড়ে ১২টার দিকে গুলশানে নিজ বাসভবনে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

পাপন বলেন, যে দেশেই দল যাক না কেন, দলের জন্য মিনিমাম রিকোয়ার্ড সিকিউরিটি আমাদের এনশিওর করতে হবে। এটা যারা দিতে পারবে, তাদের ওখানেই আমরা খেলেতে যেতে পারব।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিসিবি প্রেসিডেন্ট আরো বলেন, খেলোয়াড়দের দেশে ফিরিয়ে আনার ব্যাপারে ইতোমধ্যে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। আমরা দেশ থেকে টিকিটের ব্যবস্থা করছি।

পাপন আরো বলেন, বাংলাদেশ যেভাবে বিদেশী খেলোয়াড়দের নিরাপত্তা দেয় বিদেশে সেভাবে বাংলাদেশি ক্রিকেটারদের নিরাপত্তা থাকে না।