পাটখড়ির মাথায় পচা গাছের আঠা লাগিয়ে ফড়িং ধরতাম: প্রধানমন্ত্রী

পাটপাতার গুণাগুণ তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাটের পাতা, এটা কিন্তু ভালো একটা সবজি। আমরা পাটশাক খাই। এর উপকারটা কী? পাটশাক খেলে পেট ভালো থাকে। পাটশাকে আয়রন বেশি, ডায়রিয়া, ডিসেন্ট্রি ও জ্বর থেকে শুরু করে নানা ধরনের রোগের প্রতিষেধক পাটপাতা। এখন অবশ্য পাটের পাতা থেকে চা উৎপাদন করা হয়েছে। এটা (চা) শরীরের জন্য খুব ভালো।

বুধবার (৬ মার্চ) সকালে পাট দিবস উপলক্ষে রাজধানীতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পাট দিবসের মূল অনুষ্ঠানে পাটপাতার এসব গুণাগুণ সম্পর্কে বক্তব্য শেষে তিনি পাট মেলার উদ্বোধন করেন।

তিনি বলেন, পাটের পাতায় সার হয়। পাট চাষের পরে যে ধান লাগানো হয় সে ধান কিন্তু ভালো হয়। পাটের পাতা থেকে হারবাল মেডিসিন ও প্রশাধনী সামগ্রী তৈরি হচ্ছে। সুতরাং পাটের পাতার গুণের শেষ নেই।

প্রধানমন্ত্রী বলেন, পাটের কোনো কিছুই ফেলনা নয়। পাটকাঠি জ্বালানি হিসেবে ব্যবহার করা হয়। এছাড়া পাটখড়ি এখন চারকোল (কার্বন পাউডার) হিসেবে ব্যবহার হচ্ছে। ঘরের বেড়া তৈরিতে পাট ব্যবহার হয়। পাটখড়ি থেকে হাডবোর্ড হচ্ছে। তা দিয়ে দরজা হচ্ছে।

শেখ হাসিনা ছোটবেলার স্মৃতিচারণ করে বলেন, ছোটবেলায় আমরা পাটখড়ির মাথায় পচা গাছের আঠা লাগিয়ে ফড়িং ধরতাম। এছাড়া পাটখড়ি ছোট ছোট টুকরা করে একসঙ্গে ফেলে আরেকটা কাঠি দিয়ে তুলে নিতাম। এখনকার ছেলে-মেয়েরা তো সেসব খেলে না।

৬-৭ মার্চ দুই দিনব্যাপী পাটপণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পাটপাতার এসব গুণাগুণ সম্পর্কে বক্তব্য শেষে পাট মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।