প্রতিশ্রুতি রক্ষা করলেন ইমরান খান

ভারতীয় বিমান বাহিনী পাকিস্তানের আকাশসীমায় বিমান ঢুকে পরায় দুটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত ও এক পাইলটকে আটক করে পাকিস্তান। এরপর পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘উত্তেজনা নিরসনে ভূমিকা রাখলে আমরা ভারতীয় পাইলটকে হস্তান্তর করতে প্রস্তুত। এরপর পাকিস্তান ঘোষণা দেয় যে শান্তির নিদর্শন হিসেবে তাকে মুক্তি দেওয়া হবে।’

অবশেষে আজ দেশে ফিরছেন পাকিস্তানের হেফাজতে থাকা ভারতীয় বায়ুসেনার উয়ং কম্যান্ডার অভিনন্দন বর্তমান। আটক ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানকে ভারতের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করেছে পাকিস্তান।

আজ শুক্রবার ১ মার্চ স্থানীয় সময় বিকেল ৫টার দিকে পাকিস্তানের ওয়াগাহ সীমান্ত দিয়ে ভারতীয় হাই কমিশনের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়। ইতিমধ্যেই তাঁকে বরণ করতে ওয়াগাহ সীমান্তে শুরু হয়েছে উৎসব। দেশে ফিরেই IAF পাইলটের মেডিক্যাল চেকআপ করা হবে বলে জানা যায়।

পাকিস্তানি গণমাধ্যম ‘ডন’ এ খবর দিয়েছে। এর আগে আজ শুক্রবার সকালে ওই পাইলটকে নিয়ে সড়ক পথে লাহোরের উদ্দেশ্যে রওনা হন পাকিস্তানি কর্মকর্তারা।

এদিকে, প্রধানমন্ত্রী ইমরান খানের প্রতিশ্রুতি পূরণে আটক ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানকে ভারতের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করেছে পাকিস্তান। কথা অনুযায়ী নিজের
প্রতিশ্রুতি রক্ষা করলেন ইমরান খান।

এর আগে, শুক্রবার সকালেই ওয়াঘা সীমান্তে পৌঁছান অভিনন্দনের বাবা অবসরপ্রাপ্ত এয়ার মার্শাল এস বর্তমান এবং মা শোভা বর্তমান। এ ছাড়া অভিনন্দন বর্তমানের জন্য ভারতীয় বিমান এবং সেনা বাহিনীর শীর্ষ কর্মকর্তারাও ওয়াঘা-আতারি সীমান্তে অবস্থান করছেন।