প্রথম বাংলাদেশি হিসেবে অনন্য রেকর্ডের সামনে মাহমুদউল্লাহ

৯ বছর পর আবার সেই হ্যামিল্টনে আরেকবার মুখোমুখি নিউজিল্যান্ডের। তবে এবার অধিনায়কের বাড়তি দায়িত্ব নিতে হয়েছে তাকে। আর পুরানো হিসেবের মতো এবারও ম্যাচে হার এড়াতে পারেনি বাংলাদেশ। আর তার নামে পাশেও লেখা হল আরেকটি হার। তবে ব্যাট হাতে যথারীতি আবারও পুরানো হিসেব ঠিকই মিটিয়ে দিলেন মাহমুদউল্লাহ। আর সেচা সেঞ্চুরি করে! তাও আবার ক্যারিয়ার সেরা স্কোর, ২২১ বলে ১৪৬ রান!

তিনি জীবনের প্রথম টেস্ট সেঞ্চুরি পান নিজের পঞ্চম টেস্টে। আর দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি পেতে মাহমুদউল্লাহ রিয়াদকে অপেক্ষায় থাকতে হয়েছে ৩৫ টেস্ট! বেশ বড়ই অপেক্ষা। সময়ও লম্বা-৮ বছরেরও বেশি!

অথচ সেই তৃতীয় ও চতুর্থ টেস্ট সেঞ্চুরির দেখা পেতে সময় লাগলো মাত্র তিন মাস। ম্যাচ লাগলো মাত্র দুটি! আর ওয়েলিংটন টেস্টে মাহমুদউল্লাহ রিয়াদ সেঞ্চুরির দেখা পেলে টানা তিন ম্যাচে তিন সেঞ্চুরির তামিম ইকবালের এই রেকর্ডটাও ভাগাভাগি হয়ে যাবে।

এর ফলে টানা পাঁচ টেস্টে চার সেঞ্চুরির রেকর্ড গড়বেন মাহমুদউল্লাহ। বাংলাদেশ ক্রিকেটে এখন পর্যন্ত টানা পাঁচ টেস্টে চার সেঞ্চুরির রেকর্ড কারো নেই। আর সেই অনন্য রেকর্ডের খুব কাছে এখন মাহমুদউল্লাহ রিয়াদ।

আগামী শুক্রবার (৮ মার্চ) ভোর থেকে শুরু হতে যাওয়া ওয়েলিংটন টেস্টে সেঞ্চুরি পেলেই মাহমুদুল্লাহ রিয়াদ প্রথম বাংলাদেশি হিসেবে এই কৃতিত্বের অধিকারী হবেন। এর আগে তার চার টেস্টে তিন সেঞ্চুরি! জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ এবং নিউজিল্যান্ডের বিপক্ষে এসেছে। আর ক্যারিয়ারের চার টেস্ট সেঞ্চুরির দুটিই করেছেন মাহমুদউল্লাহ নিউজিল্যান্ডের বিপক্ষেই।

টেস্ট ক্রিকেটে এরচেয়ে ভাল পারফরমেন্স আছে বাংলাদেশের এক ব্যাটসম্যানের। তিনি তামিম ইকবাল। টানা তিন টেস্টে তিন সেঞ্চুরির অভুতপূর্ব এবং অনন্য রেকর্ড আছে বাংলাদেশের এই ওপেনারের। মুমিনুল হকেরও টানা চার টেস্টে তিন সেঞ্চুরির কৃতিত্ব আছে।