ফাইনালে কঠিন প্রতিপক্ষ বার্সেলোনার

গত বুধবার কোপা ডেল রের সেমিফাইনালে রিয়াল মাদ্রিদকে হারিয়ে ফাইনালের টিকিট কেটেছে বার্সেলোনা। আগামী ২৫ মে’র ফাইনালে তাদের প্রতিপক্ষ কে হবে, সেটা তখনো অনিশ্চিত ছিল না। কিন্তু সেটি এখন আর অজানা নেই। গতকাল বৃহস্পতিবার রাতেই নিশ্চিত হয়ে গেছে, ২৫ মে শিরোপার লড়াইয়ে বার্সেলোনার মুখোমুখি হবে ভ্যালেন্সিয়া।

এদিকে গতকাল ২৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার রাতে অন্য সেমি ফাইনালের ফিরতি লেগে রিয়াল বেটিসকে ১-০ গোলে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে ভ্যালেন্সিয়া। এদিকে দুই দলের প্রথম লেগটি ২-২ ড্র ছিল। ফলে দুই লেগ মিলিয়ে ৩-২ অগ্রগামিতায় ফাইনালে ভ্যালেন্সিয়া।

এদিকে ইতিহাস বলছে, দীর্ঘ ৪৮ বছর পর এই টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হচ্ছে ভ্যালেন্সিয়া ও বার্সেলোনা। তাছাড়া এই দুই দল এর আগে মোট তিনবার কোপার ফাইনালে মুখোমুখি হয়েছে। যার সর্বশেষ সাক্ষাতটি ছিল ১৯৭১ সালে। সেবার ভ্যালেন্সিয়াকে হারিয়ে শিরোপা জিতেছিল বার্সেলোনা।

এদিকে বার্সা জিতেছিল ১৯৫১ সালে দুই দলের প্রথম ফাইনালেও। তবে ১৯৫৪ সালে দুই দলের দ্বিতীয় সাক্ষাতে জিতে শিরোপার হাসি হেসেছিল ভ্যালেন্সিয়া।

এ থেকে বুঝা যাচ্ছে আগের তিন সাক্ষাতে দুইবার জিতেছে বার্সা, একবার ভ্যালেন্সিয়া। এবার কে জিতবে? এই প্রশ্নের উত্তরের জন্য আপনাকে অপেক্ষা করতে হবে ২৫ মে পর্যন্ত। তবে দলীয় শক্তিমত্তার বিচারে লিওনেল মেসিদের বার্সেলোনাই পরিস্কার ফেভারিট। তাছাড়া বার্সাকে ফেভারিটের আসনে বসাচ্ছে ইতিহাসও। এখন দেখার বিষয় শেষ পর্যন্ত কে শিরোপা জিতে।