বিসিবিকে বাংলাদেশ দলের নিরাপত্তাজনিত পরিকল্পনা পাঠিয়েছে আইসিসি

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে গতকাল শুক্রবার বন্দুকধারীর হামলার ঘটনায় প্রায় ৪৯ জন মারা যায়। এছাড়াও এই হামলায় প্রায় ৯০ জন আহত হয়েছেন। অল্পের জন্য প্রাণে বেঁচে যায় বাংলাদেশ দল।

এমন ঘটনায় বাংলাদেশ ক্রিকেট দলের নিরাপত্তার ব্যাপারটি সামনে এসেছে। সামনেই আয়ারল্যান্ড সফরে যাবে বাংলাদেশ দল। এরপর ইংল্যান্ডে বিশ্বকাপ খেলতে যাবে টাইগাররা। সেই সফরে বাংলাদেশ দলকে কেমন নিরাপত্তা দেওয়া হবে সে ব্যাপারে একটা রোডম্যাপ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছে পাঠিয়েছে আইসিসি।

ইংল্যান্ডে এর আগেও সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। যার ফলে আইসিসি প্রতিটি সদস্য দেশকেই নিরাপত্তা পরিকল্পনা পাঠিয়েছে বলেই জানিয়েছে বিসিবি। একই সঙ্গে ক্রিকেটের ওপর এমন হামলা যেন প্রভাব ফেলতে না পারে সেটাই মূল লক্ষ্য বলে জানিয়েছে আইসিসি।

বিসিবির সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘আইসিসি সবসময়ই কঠোর নিরাপত্তার ব্যবস্থা করে থাকে। তারা আমাদের কাছে কঠোর নিরাপত্তা পরিকল্পনা পাঠিয়েছে। সব সদস্য দেশের সঙ্গে তারা আবার কথা বলছে। এ ঘটনার পর আইসিসি এখন আরও সতর্ক হবে, আরও সচেতন হবে।’

তিনি আরো বলেন, ‘আপনারা জানেন, আগে কিছু ঘটনা ইংল্যান্ডেও ঘটেছে। নিউজিল্যান্ডে ঘটে যাওয়া এ ঘটনার পর আরও সতর্কতা বাড়বে। যে বোর্ডগুলো নিরাপত্তা নিয়ে একটু উদার থাকে, আয়োজক দেশের ওপর নির্ভর করে, তারাও হয়তো ইংল্যান্ডের নিরাপত্তা নিয়ে আরও সতর্ক থাকবে।’