ব্রয়লার মুরগী ধ্বংস করে দিচ্ছে আপনার শরীর

ব্যাচেলর মেসে মুরগী মানেই তো ব্রয়লার। এটা ছাড়া কি আর চলে? তাছাড়া শুধু ব্যাচেলরই নয়, যেকোন অনুষ্ঠানে তো কমন জিনিস হল এই ব্রয়লার মুরগী। আর সপ্তাহে দুদিন খাবারের আইটেমে মাংস তো থাকাই চাই। সেখানেও ভরসার নাম এই ব্রয়লার।

কিন্তু জানেন কি এই ব্রয়লার আমাদের শরীরে কতটা ক্ষতি করছে?

Advertisement

বিভিন্ন গভেষনায় এটা প্রমানীত হয়েছে যে, আমাদের শরীরে ব্রয়লার মুরগী একেবারেই উপকারী নয়। সম্প্রতি লন্ডনের ব্যুরো অফ ইনভেস্টিগেটিভ জার্নালিজিম-এর চালানো একটি সমীক্ষায় উঠে এসেছে, পোল্ট্রি খামারে মুরগির খাবারের সঙ্গে উচ্চ মাত্রায় কোলিস্টিন নামের একটি অ্যান্টিবায়োটিক ব্যবহার করা হয়।

ইদানীং আমরা যত মুরগি খাই তার প্রায় সবই আসে কোনও না কোনও পোল্ট্রি খামার থেকে। আর প্রায় সব পোল্ট্রি খামারেই মুরগির স্বাস্থ্য দ্রুত বাড়াতে, বেশি মাংস পেতে মুরগির খাবারের সঙ্গে এক ধরনের অ্যান্টিবায়োটিক ওষুধ দেওয়া হয়। এই অ্যান্টিবায়োটিকের প্রভাবে মানুষের শরীরে অ্যান্টিবায়োটিক ওষুধের কার্যক্ষমতা দিনে দিনে হ্রাস পেতে থাকে।

বিশেষজ্ঞদের মতে, এই ভাবে চলতে থাকলে একটা সময় অধিকাংশ অ্যান্টিবায়োটিক ওষুধই শরীরে কোনও ব্যাকটেরিয়ার সংক্রমণ ঠেকাতে পারবে না। ফলে একবার অসুস্থ হলে সেরে উঠা কঠিন হয়ে যাবে আমাদের জন্য।