মসজিদে হামলা নিয়ে নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রীর বার্তা

আজ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুইটি এলাকার মসজিদে বন্দুকধারীর হামলার পর একে নিউ জিল্যান্ডের অন্ধকারতম দিনগুলোর একটি বলে আখ্যা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। এ ধরনের হামলাকে নজিরবিহীন সহিংস কর্মকাণ্ড বলেও উল্লেখ করেছেন তিনি।

এদিকে আজ স্থানীয় সময় শুক্রবার দুপুর ১টা ৪০ মিনিটের দিকে ক্রাইস্টচার্চের আল নূর মসজিদে হামলা চালায় এক বন্দুকধারী। স্থানীয় গণমাধ্যম ও প্রত্যক্ষদর্শীদের বর্ণনা অনুসারে, ঘটনার সময় জুম্মার নামাজ পড়তে মসজিদটিতে অবস্থান করছিলেন প্রায় ৩০০ মানুষ।

এদের মধ্যে কয়েক ডজন মানুষ গুলিবিদ্ধ হয়েছেন। অনেকের অবস্থা গুরুতর। তবে স্থানীয় কর্তৃপক্ষ বা পুলিশ এখনো হতাহতের সংখ্যা নিয়ে কোনো নির্দিষ্ট তথ্য প্রকাশ করেনি।

এদিকে নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, একজন সন্দেহভাজনকে আটক করা হয়েছে। কিন্তু পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নিকটবর্তী এলাকার সবাইকে বাড়ির ভেতর অবস্থান করতে বলেছে পুলিশ।

এ সময় তিনি আরও জানান, এই মুহূর্তে হতাহতের বিষয়ে কোনো সুনির্দিষ্ট তথ্য দিতে পারছেন না তিনি। তবে এটা বেশ বড় ঘটনা

তাছাড়া এ ব্যাপারে পুলিশ জানিয়েছে, একজন সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। তবে আরও ব্যক্তি এই ঘটনার সঙ্গে জড়িত থাকতে পারে। এ ঘটনায় একাধিক হতাহতের ঘটনা ঘটেছে বলেও জানিয়েছে পুলিশ। তবে সংখ্যা নিশ্চিত করতে পারেনি তারা।