মুসলমানদের নিয়ে বিরূপ মন্তব্য, সিনেটরের মাথায় ডিম নিক্ষেপ

গতকাল শুক্রবার জুমার নামজের সময় নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে বন্দুকধারীর হামলার ঘটনায় মুসলিমদেরই দুষলেন অস্ট্রেলিয়ার সিনেটর ফ্রেজার অ্যানিং। এ ব্যাপারে তিনি বলেন, ‘নিউজিল্যান্ডের রাস্তায় আজকের রক্তপাতের আসল কারণ ধর্মান্ধ মুসলিমদেরকে প্রথমবার নিউজিল্যান্ডে বসবাসের সুযোগ দেওয়া।

এদিকে এঘটনার জেরে সিনেটর ফ্রেজার অ্যানিংর ওপর ডিম হামলা করেন এক যুবক। আজ ১৬ মার্চ শনিবার একটি ভিডিওতে দেখা গেছে, সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় পেছন থেকে ফ্রেজারের মাথায় ডিম দিয়ে আঘাত করেন এক যুবক। পরক্ষণে ফ্রেজার সেই যুবককে আক্রমন করে বসেন।

এর আগে গতকাল শুক্রবার মসজিদে হামলাকে সন্ত্রাসী হামলার পরিবর্তে ‘সহিংস সতর্কতা’ হিসেবে অভিহিত করে অ্যানিং বিবৃতিতে বলেন, ‘আমাদের অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড উভয় সম্প্রদায়ের মধ্যে ভয় বৃদ্ধি করছে মুসলমানদের ক্রমবর্ধমান উপস্থিতি।’

এদিকে ডানপন্থী সন্ত্রাসবাদ, বন্দুক আইন বা ক্রমবর্ধমান বর্ণবাদকে ‘ঘৃণ্যতর নির্বুদ্ধিতা’ হিসেবে অভিহিত করে এই সিনেটর বলেন, এজন্য দেশটির অভিবাসন নীতিই দায়ী। অবশ্য অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ওই সিনেটরের বক্তব্যকে ‘বিরক্তিকর’ বলে নিন্দা জানিয়েছেন।

এ বিষয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টুইটারে বলেন, ‘দেশটিতে চরমপন্থী সন্ত্রাসী হামলার অভিযোগে সিনেটর ফ্রেজার অ্যানিংয়ের মন্তব্য বিরক্তিকর।’ এ সময় তিনি আরও বলেন, তার এই মতামতের অস্ট্রেলিয়ার কোনো স্থান নেই, এটা একান্ত একজন সংসদের মত।’