র‌্যাংকিংয়ে ১২ ধাপ এগিয়ে ক্যারিয়ারসেরা অবস্থানে মাহমুদউল্লাহ

নিয়ম অধিনায়ক সাকিব আল হাসানের ইনজুরির কারণে নিউজিল্যান্ড সফরে যেতে পারেননি। তার স্থালে সহ-অধিনায়ক মাহমুদউল্লাহর নেতৃত্বে নিউজিল্যান্ড সফর করছে বাংলাদেশ টিম টাইগার।

তিন টেস্টের দুটিতে এরই মধ্যে হেরেছে বাংলাদেশ। বাংলাদেশ হারলেও ব্যাটিংয়ে উন্নতি হয়েছে সহ-অধিনায়ক মাহমুদউল্লাহ। ওয়েলিংটন টেস্টের প্রথম দু’দিনের খেলা ভেসে গেছে বৃষ্টিতে। তিনদিনেরও কম সময়ে নিষ্পত্তি হওয়া ম্যাচে ইনিংস ও ১২ রানে হেরেছে বাংলাদেশ। তাই প্রথম টেস্টের মতো দ্বিতীয় টেস্টেও ইনিংস ব্যবধানে হারার মাঝে সান্ত্বনা, ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে মাহমুদউল্লাহর উন্নতি।

প্রথম টেস্টে হ্যামিল্টনে ২২ ও ১৪৬ রান করে ১২ ধাপ এগিয়ে ক্যারিয়ারসেরা ৪০তম স্থানে উঠেছিলেন মাহমুদউল্লাহ। ওয়েলিংটনে প্রথম ইনিংসে ১৩ রানে আউট। দ্বিতীয় ইনিংসে তার ৬৭ রান দলের হয়ে সর্বোচ্চ। এর ফলে ছয় ধাপ এগিয়ে ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে ক্যারিয়ারসেরা ৩৪তম স্থানে উঠে এসেছেন মাহমুদউল্লাহ।

উন্নতি হয়েছে ব্যাটসম্যানদের সাদমান ইসলাম ও মোহাম্মদ মিঠুনের। সাদমান ২৭ ও ২৯ রান করে ১০২ নম্বর থেকে ৯৮ নম্বরে উঠেছেন। মিঠুন এগিয়েছেন ২৫ ধাপ। ১৪০তম স্থান থেকে তার অবস্থান এখন ১১৫ নম্বরে। বোলিংয়ে তিন উইকেট নিয়ে বোলারদের র‌্যাংকিংয়ে ১৮ ধাপ উন্নতি হয়েছে আবু জায়েদ রাহির। এই পেসার এখন ৭৭তম স্থানে।