শুধু ভিপি পদে পুনঃনির্বাচন, ছাত্রলীগের সাত দিনের আল্টিমেটাম

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ প্যানেলের নুরুল হক নুর সহ-সভাপতি (ভিপি) পদে নির্বাচিত হয়েছেন।

দীর্ঘ ২৮ বছর পর অনুষ্ঠিত হওয়া এ নির্বাচনে ২৫তম ভিপি হিসেবে ডাকসুর গৌরবমাখা ইতিহাসের অংশ হলেন তিনি। আর সাধারণ সম্পাদক (জিএস) হিসেবে জয় পেয়েছেন গোলাম রাব্বানী এবং এজিএস হিসেবে জয় পেয়েছেন সাদ্দাম হোসেন। আর তারা দুইজনই ছাত্রলীগের ব্যানারে নির্বাচন করেন।

সোমবার (১১ মার্চ) দিবাগত রাত সাড়ে ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডাকসুর সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে নির্বাচনের এ ফলাফল ঘোষণা করেন।

এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদে (ডাকসু) শুধু সহ-সভাপতি (ভিপি) পদে সাত দিনের মধ্যে পুনঃনির্বাচন দিতে হবে বলে জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্রসংগঠন ছাত্রলীগ। সকাল থেকে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়।

ছাত্রলীগের অভিযোগ বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতা নুরুল হক নুরকে ভিপি পদে জয়ী করার পেছনে প্রশাসনের হাত রয়েছে। ভিপি পদে বিজয়ী নুরুল হক নুরকে শিবির নেতা আখ্যা দিয়ে ‘শিবির ভিপি মানি না’ এবং ‘ভোর ৪টার ফলাফল মানি না মানবো না’ এ ধরনের স্লোগান দিচ্ছে ছাত্রলীগ নেতাকর্মীরা।

এর আগে ভোর ৪টায় ভিপি পদের ফল প্রকাশের পর পরই ফলাফল বাতিলের দাবিতে তারা সেখানে অবস্থান নেয়।

এ বিষয়ে ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় কমিটির সদস্য তৌহিদুল ইসলাম জহির বলেন, ‘নুর সাম্প্রদায়িক একজন লোক। সে কখনো ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করতে পারে না। প্রশাসনের বিশেষ ক্ষমতাবলে আমরা সাত দিনের মধ্যে শুধু ভিপি পদে পুনঃনির্বাচন চাই।’

নুরের শিবির পরিচয়ের কোনো প্রমাণ আছে কিনা জানতে চাইলে সাংবাদিকদের তিনি বলেন ‘অবশ্যই আছে। সে রোকেয়া হলে ব্যালট বক্স ছিনতাইয়ে নেতৃত্ব দিয়েছে। যে ব্যালট বক্স ছিনতাই করতে পারে তাকে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিপি হিসেবে মেনে নেব না।’

সদ্য অনুষ্ঠিত ডাকসুর নির্বাচনে মোট ২৫টি পদের মধ্যে ২৩ টিতেই ছাত্রলীগের প্রার্থীরা জয়ী হয়েছেন। ১৮টি হল সংসদের মধ্যে ১২ টিতে ভিপি পদে জয়ী হয়েছে ছাত্রলীগ। বাকি ছয়টি হলে ভিপি পদে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা।