শুভ জন্মদিন সাকিব আল হাসান

সাকিব আল হাসান এখন ভারতের অবস্থান করছেন। আজকে তার দলের ম্যাচ কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে। সেই ম্যাচে সাকিব একাদশে থাকবেন কিনা সেটা নিয়ে রয়েছে যথেস্ট সংশয়। তবে একটা বিষয়ে কোন সংশয় নেই। সেটা হল আজ বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার জন্মদিন। জীবনের ৩১টি বছর পার করে ৩২তম বছরে পা রাখলেন এই তারকা।

১৯৮৭ সালের ২৪ মার্চ মধ্যবিত্ত কৃষি ব্যাংক কর্মকর্তা মাশরুর রেজা আর গৃহিণী শিরিন শারমিনের প্রথম ও একমাত্র ছেলে সন্তান হিসেবে দুনিয়াতে আসেন সাকিব। শুরুতে তার ডাক নাম ছিল ফয়সাল।

ক্রিকেটার হওয়ার সুবাধে ফয়সাল এখন আর নামের সাথেই নয়। বরং সারা বিশ্বে কোটি ভক্তের মাঝে তিনি এখন সাকিব আল হাসান।
বাবা অবশ্য ফুটবলার ছিলেন। তিনি চেয়েছিলেন তার ছেলেও ফুটবলার হবে। শুরুটাও সেভাবেই হয়েছিল সাকিবের। কিন্তু একটু বড় হওয়ার পরই ঘুড়ে যায় গতিপথ।

সাকিব আল হাসান বাংলাদেশের ব্যাটিং এবং বোলিংয়ের অন্যতম সেরা স্তম্ভ। বাংলাদেশ দলের মেরুদন্ডও বলা যায় তাকে। জাতীয় দলের হয়ে ১৯৫টি ওয়ানডে খেলে সাকিব আল হাসান করেছেন ৫৫৭৭ রান। ৫৫ টেস্টে রান করেছেন ৩৮০৭। ৭২টি টি-টুয়েন্টি ম্যাচে করেছেন ১৪৭১ রান।

বল হাতেও উজ্জল সাকিব। টেস্টে উইকেট সংখ্যা ২০৫ যা বাংলাদেশের সর্বোচ্চ। ওয়ানডে ক্রিকেটে উইকেট সংখ্যা ২৪৭ এবং ১২ উইকেট কম নিয়ে দ্বিতীয় অবস্থানে তিনি। টি২০ ক্রিকেটে উইকেট সংখ্যা ৮৫ যা বাংলাদেশের সর্বোচ্চ এবং বিশ্ব ক্রিকেটে তৃতীয়।

সাকিবসহ মাত্র তিনজন ক্রিকেটারের একই টেস্টে সেঞ্চুরি ও ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে। সাকিবের এক ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি ও চার উইকেটও রয়েছে। একই টি২০ ম্যাচে রয়েছে পাঁচ উইকেট ও ৪০ এর অধিক রান।

ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে ১০০০০ রান ও ৪৫০ উইকেটের বেশি নেওয়ার কৃতিত্ব মাত্র তিনজনের। এরমধ্যে সাকিব একজন।

আজ এই জন্মদিনে সাকিব আল হাসানের জন্য রইল অনেক অনেক শুভ কামনা।