সুখি দেশের তালিকায় বাংলাদেশ থেকে এগিয়ে পাকিস্তান

বিশ্বের সুখীদের তালিকায় বাংলাদেশ অন্যতম। তবে এবার এই সুখী দেশের তালিকায় পিছিয়েছে বাংলাদেশ। জাতিসংঘের সাস্টেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক প্রকাশিত ২০১৯ সালের ওয়ার্ল্ড হ্যাপিনেস সুখী দেশের একটি তালিকা করেছে। আর তাদের এ রিপোর্টে বাংলাদেশের অবস্থান ১২৫। গত বছর বাংলাদেশর অবস্থান ছিল ১১৫। গতকাল ছিল বিশ্ব সুখ দিবস।

ফলে এই তালিকায় ১০ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। জাতিসংঘ ২০১৩ সাল থেকে দিবসটি পালন করে আসছে। সুখ দিবস উপলক্ষ্যে তালিকাটি প্রকাশ করেছে সংস্থাটি। তালিকা বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড।

তালিকায় শীর্ষ দশে থাকা বাকি দেশগুলো হলো যথাক্রমে ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ড, নেদারল্যান্ড, সুইজারল্যান্ড, সুইডেন, নিউজিল্যান্ড, কানাডা এবং অস্ট্রিয়া।

অন্যদিকে, বিশ্বের সবচেয়ে কম সুখী দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে দক্ষিণ সুদান। তালিকায় শীর্ষ দশে থাকা দেশগুলো হলো- সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, আফগানিস্তান, তানজানিয়া, রুয়ান্ডা, ইয়েমেন, মালাউই, সিরিয়া, বতসুওয়ানা এবং হাইতি।

দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের চেয়ে বেশি সুখী পাকিস্তান, ভুটান এবং নেপালের মানুষ। যথাক্রমে ৬৩, ৯৫ এবং ১০০ নম্বরে দেশগুলোর অবস্থান। আর বাংলাদেশের চেয়ে সুখ কম শ্রীলঙ্কা ও ভারতের। যথাক্রমে ১৩০ এবং ১৪০ নম্বরে।

বিশ্বের সুখীদের তালিকা তৈরি করা হয়েছে মাথাপিছু আয়, সামাজিক সহযোগিতা, গড় আয়, সামাজিক স্বাধীনতা, উদারতা এবং সমাজে দুর্নীতির হার কত কম এগুলোর ওপর ভিত্তি করে।