হেলে পড়েছে আগুনে ক্ষতিগ্রস্ত এফ আর টাওয়ার

সম্প্রতি রাজধানীর বনানীতে আগুনে ক্ষতিগ্রস্ত এফ আর টাওয়ার কিছুটা হেলে পড়েছে এবং ভেতরের বিভিন্ন তলা ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই ভবনটি আর ব্যবহারের উপযোগী নেই বলে জানিয়েছেন বুয়েট ও রাজউকের সমন্বয়ে গঠিত তদন্ত টিমের সদস্য অধ্যাপক মেহেদী আহমেদ আনসারী।

একইসঙ্গে এগুলো ঠিক করতে অন্তত ১৫০ দিনের মতো সময় লাগবে বলেও জানান তিনি। আজ ৩১ মার্চ রবিবার সকালে ওই টাওয়ার পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এ সময় মেহেদী আহমেদ আনসারী বলেন, ‘ভবনে জরুরি নির্গমন পথ ছিল খুবই অপ্রশস্ত। কেবলমাত্র একটি ফ্লোরে ফায়ার ডোর ছিল। আরও বেশ কিছু জায়গায় ত্রুটি রয়েছে। এগুলো সংশোধন ছাড়া ভবনটি ব্যবহার করা যাবে না।’

বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ার বিভাগের এই অধ্যাপক বলেন, ‘বাংলাদেশ ইমারত নির্মাণ বিধিমালা ও ফায়ার সেফটি কোড অনুযায়ী সংস্কার ছাড়া ভবনটি ব্যবহার করা যাবে না। এই ভবন সংস্কারে কমপক্ষে তিন মাস লাগবে।’

এদিকে জানা গেছে, তদন্ত টিমটিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের তিনজন অধ্যাপক, রাজউকের প্রধান প্রকৌশলী ও সচিব (উন্নয়ন) এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী রয়েছেন। তিন দিনের মধ্যে প্রাথমিক প্রতিবেদন জমা দেবেন তারা।