অনিরাপদ হয়ে উঠছে নৌপথ: মানববন্ধনে যাত্রী অধিকার আন্দোলন

সদরঘাটে লঞ্চের ধাক্কায় নৌকা ডুবে একই পরিবারের ৭ জনের প্রাণহানীর ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে যাত্রী অধিকার আন্দোলন। একই সঙ্গে সড়ক ও নৌপথ নিরাপদ করা এবং জনবান্ধব গণপরিবহন নিশ্চিতের দাবি করেছে সংগঠনটি।

বুধবার (১৩ মার্চ) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি করে সংগঠনটি। মানবন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব যাত্রীবন্ধু মোজাম্মেল হক চৌধুরী।

তিনি বলেন, সদরঘাটে যেখানে সেখানে ইজারাদারদের বসানোর কারণে এমন দুর্ঘটনা বেড়ে চলেছে।তাদের অবৈধ লুটপাটের ফলে দিনকে দিন বুড়িগঙ্গা নদীতে দুর্ঘটনা বাড়ছে। মাঝিদের কাছ থেকে প্রতি ট্রিপে সরকার নির্ধারিত ফি পঁচিশ পয়সার পরিবর্তে ইজারাদারগণ পাঁচ থেকে দশ টাকা করে মাঝিদের কাছ থেকে আদায় করছে। ফলে মাঝিরা অতিরিক্ত লাভের আশায় বেশি যাত্রী বহন করছে। এতে দুর্ঘটনা বেড়েই চলেছে।

মোজাম্মেল হক চৌধুরী বলেন, কিছুদিন আগে বুড়িগঙ্গা নদীতে চার জন প্রাণ হারায়, তার সুষ্ঠু বিচার না হওয়ায় আবারও তাজা সাতটি প্রাণ ঝরে পড়লো।

এটা বন্ধ হওয়া জরুরি। দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান ও এই ঘটনায় নিহতের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের আহবান জানান তিনি।

মানববন্ধনে সংগঠনটির আহ্বায়ক কেফায়েত শাকিল বলেন, প্রতিবছর নৌপথে অসংখ্য যাত্রীর মৃত্যু হলেও এঘটনা খুব একটা আলোচনায় আসে না। ফলে কোনো ব্যবস্থা না নেয়ায় দিন দিন অনিরাপদ হয়ে উঠছে নৌপথ। বিশেষ করে সদরঘাটে নিয়মিত দুর্ঘটনায় প্রাণহানী ঘটলেও প্রশাসন কোনো পদক্ষেপ নেয়নি। যার কারণে আবারো ঝরলো ৭টি প্রাণ।

সারাদেশের নৌপথ নিরাপদ করতে দ্রুত পদক্ষেপ নেয়ার তাগিদ দিয়ে যাত্রী অধিকার আন্দোলনের আহ্বায়ক বলেন, নৌকাডুবিতে প্রাণহানীর দায় বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ এড়াতে পারে না।

এদিকে, গণপরিবহনের শৃঙ্খরা প্রসঙ্গে কেফায়েত শাকিল বলেন, শিক্ষার্থীরা নিরাপদ সড়ক ও জনবান্ধব গণপরিবহনের দাবিতে আন্দোলন করেছিল। কিন্তু আন্দোলনের পর ৭ মাস পেরিয়ে গেলেও এখনো বাস্তবায়ন চোখে পড়েনি। আজও মানুষকে গণপরিবহনে নিয়মিত নিপীড়নের শিকার হতে হয়। ডাবল ভাড়া গুনেও সহ্য করতে হয় নানা বঞ্চনা।

সিটিং সার্ভিসের চিটিংবাজীতে নগরবাসী এখন আরো অতিস্ঠ জানিয়ে তিনি আরও বলেন, প্রতিদিনই এসব বাসে মানুষকে হয়রানির শিকার হতে হচ্ছে।

তাই দ্রুত এই চিটিংবাজী বন্ধে ব্যবস্থা নিতে সরকারের হস্তক্ষেপ কামনা করেন শাকিল বলেন, শিক্ষার্থীদের নিরাপদ ও সহজ যাতায়াতের স্বার্থে এবং হাফ ভাড়ার সমস্যা সমাধানে নগরজুড়ে সরকারি ব্যবস্থাপনায় শিক্ষার্থীদের জন্য স্বতন্ত্র বাস সার্ভিস চালুর করতে হবে।

এসময় উপস্থিত ছিলেন যাত্রী অধিকার আন্দোলনের গবেষণা সেলের প্রধান নাজমুস সাকিব, সদস্য রাকিব হাওলাদার, এস এম সজীব, আজাদ ফারুক সহ প্রমুখ।