আবারও উত্তেজনা, পাকিস্তানের সঙ্গে সংলাপ নাকচ করে দিয়েছে ভারত

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধাসামরিক বাহিনীর গাড়িবহরে হামলায় অন্তত ৪৪ সেনা নিহত হয়। আর এর জের ধরে পাল্টাপাল্টি হামলায় উত্তপ্ত ভারত-পাকিস্তান সীমান্ত।

ভারতীয় বিমান বাহিনী পাকিস্তানের আকাশসীমায় বিমান ঢুকে পরায় দুটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত ও এক পাইলটকে আটক করে পাকিস্তান। ৬০ ঘণ্টা বন্দি থাকার পর পাকিস্তানের হেফাজতে থাকা ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার অভিনন্দন ভার্থাম্যান ভারতে ফিরেছেন।

এদিকে, আটক ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার অভিনন্দনকে পাকিস্তান মুক্তি দেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই নয়াদিল্লি জানিয়েছে পাকিস্তানের সঙ্গে কোন সংলাপ করবে না।

সরকারি সূত্রের বরাত দিয়ে দেশটির কিছু সংবাদ মাধ্যম আজ শনিবার জানিয়েছে সংলাপের সম্ভাবনার বিষয়টি নাকচ করে দিয়েছে ভারত।

খবরে বলা হয়েছে, ভারত সন্ত্রাসী হিসেবে যাদের চিহ্নিত করেছে তাদের বিরুদ্ধে বিশ্বাসযোগ্য এবং দৃষ্টিগ্রাহ্য ব্যবস্থা নেয়ার পরই কেবল পাকিস্তানের সঙ্গে সংলাপ হতে পারে।

সূত্রগুলো বলেছে, এ পদক্ষেপ না নেয়া পর্যন্ত পাকিস্তানের সঙ্গে কোনো পর্যায়েই আলোচনার সম্ভাবনা নেই। পাক-ভারতের মধ্যে চলমান উত্তেজনা প্রশমনের বিষয়টি ইসলামাবাদের ওপর বর্তিয়েছে বলেও নয়াদিল্লির পক্ষ থেকে দাবি করা হয়।

বিষয়টি নিয়ে ভারতীয় গণামাধ্যমের বরাত দিয়ে ইরানের পার্সটুডে বলছে, কথিত সন্ত্রাসীদের বিরুদ্ধে পাকিস্তান কী ব্যবস্থা নেয় তার ওপর উত্তেজনা প্রশমন নির্ভর করছে বলে নয়াদিল্লি জানিয়েছে।