ইচ্ছা করে ম্যাচ হারতে ইনিংস ঘোষণা, এরপর হল বিপরীত কান্ড

ইনিংস ঘোষণা কখন করা হয়? যেকেউই বলবে দলের অবস্থান ভালো হলে। হ্যা, দলের অবস্থান ভালো হলেই ইনিংস ঘোষণার সিদ্ধান্ত নেন অধিনায়ক। কখনো বা ম্যাচ জমিয়ে তুলার জন্য ইনিংস ঘোষণা করেন।

কিন্তু ম্যাচ হারার জন্য ইনিংস ঘোষণা কেউ কি করে? কেউ না করলেও এমনটাই করেছে ক্যারিবিয়ান ঘরোয়া লিগে একটি ক্রিকেট দলের অধিনায়ক রাখিম কর্ণওয়াল। আবার এই কাজ করে রীতিমত প্রশংসার জোয়ারে ভাসছিলেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড কর্তৃক আয়োজিত ৪ দিনের রেজিওনাল ক্রিকেট টুর্নামেন্টে ইচ্ছাকৃতভাবে হেরে যাওয়ার লক্ষ্যে বার্বাডোসের বিপক্ষে ৮ উইকেট হাতে রেখেই নিজেদের ইনিংস ঘোষণা করে দিয়েছে লিওয়ার্ড আইল্যান্ডস। তাদের মূল লক্ষ্য ছিলো প্রতিপক্ষকে বেশি বোনাস পয়েন্ট পেতে না দেয়া।

কিন্তু ঝামেলা হয় তাদের হিসেবে। ফলে ভগ্নাংশের ব্যবধানে সেই পিছিয়েই থেকে যায় তারা।

আগেই জানা গিয়েছিল চ্যাম্পিয়ন হবে গায়না। ফলে লিওয়ার্ড ও বার্বাডোসের ম্যাচটি ছিলো দ্বিতীয় স্থান নিশ্চিত করার ম্যাচ।

ম্যাচের প্রথম ইনিংসে মাত্র ৯০ রানে অলআউট হয় লিওয়ার্ড। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ৮ উইকেট হারিয়ে ১৯১ রান করে ইনিংস ঘোষণা করে বার্বাডোস। ১০১ রানে পিছিয়ে থেকে খেলতে নেমে ২ উইকেটে ৮৩ রান তুলতেই নিজ দলকে ডেকে নেন লিওয়ার্ড অধিনায়ক কর্ণওয়াল। ফলে ইনিংস ও ১৮ রানের ব্যবধানে জয় পায় বার্বাডোস।

ইনিংস ঘোষণার সময় হিসেবে করা হয়েছিল যে যদি ঐ পরিস্থিতিতে তারা হেরে যায় তাহলে তারা পয়েন্ট বেশি থাকবে। কিন্তু সেখানেই ভুল করে তারা।

ম্যাচ শেষে আনুষ্ঠানিক হিসেবে দেখা যায় ১৭.৪ পয়েন্ট পেয়ে বার্বাডোসের পয়েন্ট দাঁড়ায় ১৩৪.২। অন্যদিকে একই ম্যাচে ২.৮ পয়েন্ট পেয়ে লিওয়ার্ড থামে ১৩৪ পয়েন্টে। ফলে ইচ্ছে করে ম্যাচ হেরেও দ্বিতীয় স্থান নিশ্চিত করা হয়নি লিওয়ার্ডের।