উত্তেজনার সময় ভারতকে পরমাণু ডুবোজাহাজ দিচ্ছে রাশিয়া

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক সিআরপিএফের গাড়িবহরে আত্মঘাতী হামলায় ৪৪ জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ এ হামলার দায় স্বীকার করে। আর এর পর থেকেই দুই প্রতিবেশী দেশের মধ্যে নতুন করে উত্তেজনা ছড়ায়। ভারত এ হামলার পেছনে পাকিস্তানের মদদ রয়েছে বলে দাবি করে আসছে। তবে পাকিস্তান বরাবরই তার দায় ভার নিতে নারাজ।

আর চলমান উত্তেজনার মধ্যেই রাশিয়ার কাছ থেকে পরমাণু শক্তিচালিত ডুবোজাহাজ ইজারা নেয়ার চুক্তি করেছে ভারত। রাশিয়া তিন বিলিয়ন ডলারের এ চুক্তি অনুযায়ী ভারতকে ১০ বছরের জন্য পরমাণু শক্তিচালিত ডুবোজাহাজ ইজারা দেবে । খবর দিয়েছে পার্সটুডে।

পাক-ভারত চলমান উত্তেজনার মধ্যে পরমাণু শক্তিধর দেশ দু’টি ফেব্রুয়ারি ২৭ তারিখে আকাশে যুদ্ধে জড়িয়ে পড়েছিল। পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মিরে আকাশে এ যুদ্ধে মিগ-২১সহ দু’টি বিমান ভারত হারিয়েছে। এ সময় মিগ-২১’র উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে পাকিস্তান আটক করেছিল। অবশ্য, শুভেচ্ছা নিদর্শন স্বরূপ তাকে ৬০ ঘণ্টার কম সময়ের মধ্যে মুক্তি দেয় পাকিস্তান।

ঠিক তখনি আক্রমণের কাজে ব্যবহারে-সক্ষম আকুলা শ্রেণির পরমাণু ডুবোজাহাজকে ভারত চক্র-৩ হিসেবে নামকরণ করবে। ২০২৫ সালের মধ্যে চক্র-৩’কে ভারতের কাছে হস্তান্তর করা হবে।

অবশ্য, চুক্তির বিষয়ে কোনো কথা বলতে অস্বীকার করেছেন ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র। বিষয়টি নিয়ে কয়েক মাসব্যাপী নানামুখী আলোচনার পর দুই দেশের মধ্যে এ চুক্তি সই করা হয়। সরকারি পর্যায়ে এ চুক্তি হয়েছে ৭ মার্চ।

রাশিয়া এখন পর্যন্ত ভারতকে তিনটি ডুবোজাহাজ ইজারা দিল। আইএনএস চক্র নামের ডুবোজাহাজ ১৯৮৮ সালে তিন বছরের জন্য ভারতকে ইজারা দেয়া হয়েছিল। ২০১২ সালে ১০ বছরের জন্য ইজারা দেয়া হয় আইএনএস চক্র-২’কে। এ চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ার কথা রয়েছে ২০২২ সালে।