এটাই কি ব্রাজিলের সেরা স্কোয়াড

ব্রাজিল কোচ টিটে এখন পর্যন্ত ব্রাজিলকে নিয়ে কেবল একটি টুর্নামেন্টই খেলেছেন। সেটা হল বিশ্বকাপ। আর সেই বিশ্বকাপে তার কিছু ভুলের মাসুলও দিতে হয়েছে দলকে যা বিশ্বকাপের পর স্বীকার করে নিয়েছিলেন টিটে।

কি ছিল সেই ভুল? টিটে স্বীকার করেছিলেন ফিরমিনোকে সময় কম দেয়া এবং জেসুসকে সময় বেশি দেয়াটা ভুল ছিল। স্বীকার করেছিলেন পাউলিনহো এমন বড় মঞ্চের জন্য যথেষ্ট ছিল না।

তবে সেই ভুল থেকেও কি শিক্ষা নিয়েছেন টিটে? বিশ্বকাপের পর কয়েকটি প্রীতি ম্যাচেও যে রেখেছিলেন এমন কিছু খেলোয়ারকে যা অনেকের চোখেই ছিল অবাক করার মত।

তবে কোপা আমেরিকার আগে যখন দল নির্বাচনের গুরুত্বটা বেড়ে গেল, তখনই তিনি দল ঘোষণা করলেন দুটি ম্যাচের জন্য। আর এই্ দুটি ম্যাচের জন্য ঘোষিত দলটি যেন একেবারেই নিখুত হয়ে গেল।

ইনজুরির কারণে দলে নেই নেইমার। সেখানে ডাক পেয়েছেন ভিনিসিয়াস জুনিয়র। ১৮ বছরের এই তারকা রিয়াল মাদ্রিদে দারুণ খেলার কারণেই ডাক পেলেন দলে। এসি মিলানে দুর্দান্ত সময় কাটানো লুকা পাকুয়েতা এসেছেন দলে। দলে এসেছেন দানি আলভেস, ফিলিপ এন্ডারসনের মত তারকারা।

টিটে এবার যে দলটি ঘোষণা করেছে, তা তার ব্রাজিল কোচিং ক্যারিয়ারে সবচেয়ে সেরা দল ঘোষণা হল কিনা সেটাই এখন চলছে বিশ্লেষন। দলটিতে কেবল একটাই মিস। সেটা হল নেইমার। এছাড়া প্রতিটা পজিশনে সেরা সেরা সব তারকাদের দলে ডেকেছেন টিটে।

এক নজরে দেখুন ব্রাজিলের দলটি।

গোলকিপার: অ্যালিসন, এডারসন, ওয়েবারটন।

ডিফেন্ডার: ফিলিপ লুইস, আলেক্স সান্দ্রো, থিয়াগো সিলভা, মিরান্ডা, মার্কুইনহোস, এডার মিলিতো, দানি আলভেস, দানিলো।

মিডফিল্ডার: কৌতিনহো, পাকুয়েতা, ক্যাসমিরো, ফ্যাবিনহো, আর্থার, অ্যালান।

ফরোয়ার্ড: ভিনিসিয়াস, রিচারলিশন, ফিলিপ এন্ডারশন, এভারটন, ফিরমিনো, জেসুস।