এফ আর টাওয়ার পরিদর্শনে গিয়ে ড. কামালের বার্তা

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুর ১টার দিকে ২১-তলা বিশিষ্ট বনানীর এফ আর টাওয়ারের ৯ তলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটানায় ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিট আগুন নেভানো ও হতাহতদের উদ্ধারের কাজ করে। পাশাপাশি সেনাবাহিনী, বিমানবাহিনী, নৌবাহিনী, পুলিশ, র‍্যাব, রেড ক্রিসেন্টসহ ফায়ার সার্ভিসের প্রশিক্ষিত অনেক স্বেচ্ছাসেবী কাজ করে।

প্রায় সাড়ে ছয় ঘণ্টা চেষ্টার পর রাত ৭টায় আগুন নেভানো সম্ভব হয়। এখন পর্যন্ত ২৫টি লাশ উদ্ধার করা হয়েছে। ৭০ জন আহত হয়ে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক), কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এদিকে, গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন রাজধানীর এই বহুতল ভবনগুলোতে বিল্ডিং কোড মানা হয়েছে কিনা এবং অগ্নি নির্বাপন ব্যবস্থাপনা ও অগ্নিকাণ্ডের সময় দ্রুত বের হয়ে আসার ব্যবস্থা আছে কিনা তা নির্ধারণে একটি কমিশন গঠনের পরামর্শ দিয়েছেন।

শুক্রবার (২৯ মার্চ) সকাল ১০টার পরে বনানীর ১৭ নম্বর রোডে এফ আর টাওয়ার দেখতে এসে এসব কথা বলেন তিনি।

ড. কামাল বলেন, একের পর বহুতল ভবনে মারাত্মক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। এসব ঘটনা এড়াতে সরকারের কাছে আমি জাতীয় কমিশন গঠনের দাবি জানাচ্ছি।এই কমিশনে ইমারত বিশেষজ্ঞসহ সংশ্লিষ্টদের রাখতে হবে। সুনির্দিষ্টভাবে তদন্ত করে অপরাধীদের বের করতে হবে। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি এড়াতে হবে।