এবার পাক ড্রোন ভূপাতিত করলো ভারত!

গত ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় সিআরপি কনভয় লক্ষ্য করে হামলা চালায় পাকিস্তানি জঙ্গি সংগঠন জইশি মোহাম্মদ। এতে ৪০ জওয়ান নিহত হয়। এর জবাব দিতে ১১ দিন পর নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে পাক-অধ্যুষিত কাশ্মীর, বালাকোট এবং চাকোটিতে বোমা হামলা চালায় ভারতীয় বিমানবাহিনী। এতে ৩০০-৩৫০ জন নিহত হওয়ার দাবি করে ভারত। তবে এ দাবির সমালোচনা করে আসছে বিজেপি-বিরোধী দলগুলো।

এরপর ভারতীয় যুদ্ধ বিমান ভূপাতিত করে পাকিস্তান ও এক পাইলট আটক করে। পরে সে পাইলটকে মুক্তি দেয়। এ উত্তেজনা এখণও চলছে।

এদিকে, ভারতা সীমান্তের নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতের রাজস্থানের বিকানে ঢুকে পড়ায় পাকিস্তানের একটি ড্রোন ভূপাতিত করেছে বলে দাবি করছে দেশটি। এর আগে গুজরাটের কচ্ছের এলাকায় একটি পাক ড্রোন ধ্বংস দাবি করেছে ভারত।

সোমবার (৪ মার্চ) সকাল সাড়ে ১১টার দিকে ড্রোনটি বিকানেরের নাল সেক্টরে ঢুকে পড়ে বলে দাবি করা হয়।

সংবাদ সংস্থা এএনআইয় জানিয়েছে, ভারতীয় বিমানবাহিনীর রাডারে ধরা পড়ে ড্রোনটির অবস্থান। পরে সুখোই-৩০ এমকেআই যুদ্ধবিমান থেকে স্বল্প পাল্লার ডার্বি ক্ষেপণাস্ত্র ছুড়ে ড্রোনটি ধ্বংস করে দেয়া হয়।

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী জানিয়েছে, ড্রোনটির ধ্বংসাবশেষ পাকিস্তানের দিকে পড়ে। এদিকে সকাল সাড়ে ১১টা নাগাদ ঘরসানা সীমান্তের কাছে শ্রীগঙ্গানগরে দুটি বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে। তবে ভারতীয় বিমানবাহিনীর পক্ষ থেকে এ ব্যাপারে কোনো মন্তব্য করা হয়নি।