এরশাদের পৈতৃক নিবাস ভারতে

আজ বুধবার ২০ মার্চ। জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদের ৯০তম জন্মদিন। ১৯৩০ সালের এই দিনে জন্মগ্রহণ করেন সাবেক এই রাষ্ট্রপতি। এরশাদের পৈতৃক নিবাস ভারতের পশ্চিমবঙ্গের কুচবিহারের দিনহাটায়।

এ বিষয়ে এরশাদের রাজনৈতিক সচিব সুনীল শুভ রায় জানিয়েছেন, জাপা চেয়ারম্যানের জন্মদিন উপলক্ষে আজ গুলশানের একটি কনভেনশন সেন্টারে দিনব্যাপী আনন্দ অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে এরশাদ নিজেই জন্মদিনের কেক কাটবেন।

ভারতের পশ্চিমবঙ্গের কুচবিহারের দিনহাটায় হলেও দেশভাগের পর ১৯৪৮ সালে রংপুরে স্থায়ী হন। কারমাইকেল কলেজ থেকে আইএ এবং বিএ পাস করে ১৯৫২ সালে সেনাবাহিনীতে যোগ দেন। মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানে ছিলেন এরশাদ। যুদ্ধের পর তিনি ১৯৭৩ সালে দেশে ফিরে কর্নেল পদে পদোন্নতি পান।

পরবর্তীতে তিনি ১৯৭৫ সালের জুনে ব্রিগেডিয়ার পদে পদোন্নতি পান। ওই বছরের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর মোশতাক সরকার এরশাদকে মেজর জেনারেল পদে পদোন্নতি দিয়ে সেনাবাহিনীর উপপ্রধানের দায়িত্ব দেয়। এরপর ১৯৭৯ সালে সেনাপ্রধান হন এরশাদ।

এরপর ১৯৮২ সালের ২৪ মার্চ নির্বাচিত রাষ্ট্রপতি আবদুস সাত্তারকে হটিয়ে ক্ষমতায় আসেন এরশাদ। ক্ষতায় এসে ১৯৮৬ সালে প্রতিষ্ঠা করেন জাতীয় পার্টি। ১৯৯০ সালের ৬ ডিসেম্বর প্রবল গণআন্দোলনে তার নয় বছরের শাসনের পতন হয় এই সেনা শাসকের।

এদিকে, ক্ষমতা থেকে পতনের ২৯ বছর পরও রাজনীতির আলোচিত ও সমালোচিত চরিত্র এরশাদ। তিনি ২০০৮ সালে আওয়ামী লীগের সঙ্গে জোট করে নির্বাচনে অংশ নেয় জাপা। সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মহাজোট শরিক জাপা ২২ আসন পেয়ে প্রধান বিরোধী দল হয়েছে। আর এরশাদ হয়েছেন বিরোধীদলীয় নেতা।