এশিয়ার সেরাদের তালিকায় তামিম

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ ভালো কাটছে না বাংলাদেশ দলের। দল ব্যর্থ হলেও টেস্ট ম্যাচে সফল হয়েছেন টাইগার ওপেনার তামিম ইকবাল। প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১২৬ রান করার পর দ্বিতীয় ইনিংসে করেন ৭৪ রান।

এরপর দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৭৪ রান করেছেন তামিম। টানা তিন ইনিংসে হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন তামিম। এশিয়ান ব্যাটসম্যানদের বিদেশের মাটিতে, বিশেষ করে কঠিন কন্ডিশন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকায় ভালো করা খুব সহজ নয়।

তবে কঠিন কন্ডিশনে দারুণ এক রেকর্ড গড়েছেন তামিম। এই শতাব্দীতে উক্ত চার দেশে টেস্টে কমপক্ষে ১০০০ রান করা এশিয়ান ব্যাটসম্যানদের তালিকায় গড়ের দিক দিয়ে তামিম ৫ম স্থানে আছেন। সবার গড় ৪৫ এর উপরে। তামিমের উপরে আছেন ভারতীয় সাবেক ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, বিরাট কোহলি ও শ্রীলঙ্কান কুমার সাঙ্গাকারা।

১২ টেস্টে ২২ ইনিংসে ৪৫.৫৯ গড়ে মোট ১০০৩ রান করেছেন তামিম। চতুর্থস্থানে থাকা সাঙ্গাকারা ৪৫ গড়ে ২৪৩৫ রান করেছেন। তৃতীয়স্থানে আছেন দ্রাবিড়। তিনি ৪৮ গড়ে ৩০৩১ রান করেছেন। দ্বিতীয়স্থানে থাকা কোহলির সংগ্রহ ৪৯ গড়ে ২৭৭৩ রান। প্রথমস্থানে আছেন শচীন। ৫২ গড়ে ৩২২৭ রান করেছেন শচীন।

এ তালিকায় তামিমের পরে আছেন ভারতীয় কিংবদন্তি ভিভিএস লক্ষ্মণ, সৌরভ গাঙ্গুলীর মত তারকা ব্যাটসম্যানেরা।