ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জন্য ১০ হাজার টাকা, শ্রমিকদের জন্য ২০ কেজি চালের ঘোষণা

ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান জানিয়েছেন, গুলশানের ডিএনসিসি কাঁচাবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের প্রত্যেককে ১০ হাজার টাকা ও শ্রমিকদের ২০ কেজি চাল দেওয়া হবে।

শনিবার (৩০ মার্চ) বিকেলে ঘটনাস্থল পরিদর্শনে এসে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, ‘এখানে যারা ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী আছেন লিস্ট ধরে তাদের সবাইকে ১০ হাজার টাকা ও শ্রমিকদের মাথাপিছু ২০ কেজি করে চাল দেওয়া হবে। তবে তাদের পুনর্বাসনের জন্য মন্ত্রণালয় থেকে সুপারিশ থাকবে।’

এসময় ক্ষতিগ্রস্ত মার্কেট এলাকায় মন্ত্রী ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন। ব্যবসায়ীরাও তাদের পাশে দাঁড়ানোর জোরালো দাবি জানান। প্রধানমন্ত্রী নির্দেশনা অনুযায়ী মানবিক দিক বিবেচনা করে নিঃস্ব ব্যবসায়ীদের যতটা সহযোগিতা করা যায়, তা করার আশ্বাস দিয়েছেন তিনি।

এদিকে, ব্যবসায়ীরা বলেন, সমানে ঈদ। আগুনে তারা পুরো নিঃস্ব হয়ে গেছেন। তাদের জন্য যত তাড়াতাড়ি সম্ভব কিছু একটা করুন। না হলে পরিবারসহ তাদের রাস্তায় থাকতে হবে। যত তাড়াতাড়ি সম্ভব তাদের মার্কেটটি দাঁড় করিয়ে দিন।

ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী বলেন, ‘আপনাদের সহযোগিতা করা হবে, এ বিষয়ে মেয়রের সঙ্গে কথা বলেছি। আপনাদের জন্য পাকাঘর নির্মাণ করে দেওয়া হবে।’

তবে ঈদের আগেই পাকাঘর নির্মাণ করে পুনর্বাসন সম্ভব কিনা, এ বিষয়ে তিনি বলেন, ‘এটা সিটি করপোরেশনের ব্যাপার।’