কয়েক ঘণ্টার ব্যবধানে ফের গুলশানে আগুন

রাজধানীর গুলশান-২ এ ডেল্টা লাইফ ইন্সুরেন্স ভবনের পাঁচ তলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে এতে কোন ক্ষয় ক্ষতির খবর পাওয়া যায়নি।

শনিবার (৩০ মার্চ) ৩টা ৫০ মিনিটের দিকে আগুন লাগার তথ্য পেয়েছে ফায়ার সার্ভিস।

এ তথ্য নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের ডিউটি অফিসার মিজানুর রহমান।

এ বিষয়ে বারিধারা ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার আবুল কালাম আজাদ জানান, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে ভবনটির চার তলার সার্ভার রুমে আগুনের সূত্রপাত ঘটে। খবর পেয়েই আমরা এসে আগুন নিভিয়েছি।

তিনি বলেন, আমরা দেখেছি, ভবনটির এই কক্ষটিতে ভেন্টিলেশনের কোনও ব্যবস্থা নেই। আর পুরো ভবনেই ইলেক্ট্রিক ডোর লক করা আছে। ফলে আগুন লাগার খবরে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেওয়ায় এই ডোর লকের কারণে ফায়ার কর্মীরাও তাৎক্ষণিক ওপরে যেতে পারেনি।

আবুল কালাম আজাদ জানান, হাইরাইজ (বহুতল) ভবন হলেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা ভবনটিতে নেই। এখন ভবনটি তল্লাশি করা হবে। ভবনটিতে কী কী অগ্নি নির্বাপক ব্যবস্থা আছে আর কী কী নেই তা এখন খতিয়ে দেখা হবে।

উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী, এ ভবনটি উচ্চতার দিক থেকে রাজধানী ঢাকার সপ্তম উঁচু ভবন।

এর আগে আজ ভোর ৫টা ৪৮ মিনিটের দিকে গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটে আগুন লেগেছিল। ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। আর গত বৃহস্পতিবার বনানীর ২২তলা এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় ২৬ জন নিহত ও ৭১ জন আহত হন। দীর্ঘ ৫ ঘণ্টা ফায়ার সার্ভিসের ২২টি ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে।