চীনের নতুন ঘোষণা, চরম বিপদে ভারত

পাক-ভারত উত্তেজনা যেন থামবার নয়। দুই দেশের উত্তেজনার মধ্যেই নতুন ঘোষণা দিল চীন। তারা যে কোনো পরিস্থিতিতে পাকিস্তানের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে। চীনের এমন ঘোষণায় ক্ষোভ প্রকাশ করেছে ভারত।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ওয়াই জানান, পাকিস্তানের সার্বভৌমত্ব এবং অখণ্ডতা রক্ষা করতে দায়বদ্ধ রয়েছে চীন। এমন ঘোষণার ফলে ভারত-আমেরিকার পাশাপাশি অন্যান্য দেশ চীনের ওপর যথেষ্ট ক্ষোভ প্রকাশ করেছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। খবর মহানগর ডট.কম।

মহানগর ডট.কমের প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার বেইজিংয়ে অনুষ্ঠিত চীন এবং পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক আলোচনায় ওয়াং ওয়াই সাফ জানিয়েছে দেন, পাকিস্তানের সার্বভৌমত্ব, অখণ্ডতা এবং মর্যাদা রক্ষার ক্ষেত্রে সবরকম সাহায্য করবে চীন।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, উত্তেজনার মধ্যেই চীনের এমন সাহায্যের জন্য যে পাকিস্তানের মুখে হাসি ফুটেছে তা নিঃসন্দেহে বলাই চলে। জানা গেছে, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি পাকিস্তানের সংকটকালীন পরিস্থিতিতে পাশে এসে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য চীনের পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। এই ঘটনায় বন্ধুত্বপূর্ণ আচরণের আবারও একবার পরিচয় পাওয়া গেল পাকিস্তানের প্রতি চীনের।

ভারত থেকে আমেরিকা এবং অন্যান্য দেশ চীনের ওপর যথেষ্ট নিজেদের ক্ষোভ প্রকাশ করেছে অন্য এই কারণে হচ্ছে, সম্প্রতি পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক মঞ্চে যেখানে সকলে ‘আন্তর্জাতিক জঙ্গি’ হিসেবে আখ্যা দিতে উদ্যোগী সেখানে দাঁড়িয়ে চীন জাতিসংঘের এই সিদ্ধান্তের ‘বিরোধিতা’।