ছক্কা হাঁকিয়েছেন ইমরান খান, বোল্ট নরেন্দ্র মোদি

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধাসামরিক বাহিনীর গাড়িবহরে হামলায় অন্তত ৪৪ সেনা নিহত হয়। আর এ আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ। ভারত এ হামলার পেছনে পাকিস্তানের মদদ রয়েছে বলে দাবি করে আসছে দেশটি। তবে পাকিস্তান এ হামলার দায় নিতে নারাজ। আর এই পাল্টা জবাব দিতে পাকিস্তানের ভেতরে জঙ্গি আস্তানা ধ্বংস করতে ২১ মিনিটের সার্জিক্যাল স্ট্রাইক চালায় ভারত।

তবে বুধবার পাকিস্তানে হামলা করতে গিয়ে আটক হন ভারতীয় পাইলট অভিনন্দন। পাকিস্তানি বাহিনীর আক্রণে তার বিমানটি বিধ্বস্ত হবার পর অভিনন্দনকে আটক করা হয়। এছাড়া পাকিস্তান সীমান্তে ভারতীয় দুই যুদ্ধবিমানকে ভূপাতিত করেন পাকিস্তান সেনারা।

এদিকে, কাশ্মীরের পুলওমায় জঙ্গি হামলার প্রতিশোধ নিতে সীমান্ত রেখা অতিক্রম করে পাকিস্তান ভূ-খণ্ডে হামলা চালিয়ে দেশবাসীর কাছে রাতারাতি হিরো বনে গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বিমান বাহিনীর হামলায় আগামী লোকসভা নির্বাচনের আগে নিজেকে বেশ সুবিধাজনক অবস্থানে নিয়ে গিয়েছিলেন।

কিন্তু ঘটনাচক্রে মোদির কোর্ট থেকে বল বেরিয়ে গেছে। পাকিস্তানের ভূখণ্ডে ঢুকে বোমা নিক্ষেপ করে অন্তত ৩০০ জঙ্গি নিহত হয়েছে বলে দাবি করে ভারতীয় বিমানবাহিনী। কিন্তু এর কোনো সত্যতা পাওয়া যায়নি। পাশাপাশি ভারত তাদের দাবির পক্ষে কোনো প্রমাণও দেখাতে পারেনি। বরং তার বিপরীতে বুধবার ভারতের দুই যুদ্ধবিমান ভূপাতিত করে পাকিস্তান। ভূপাতিত করা বিমানের পাইলট অভি নন্দনকেও আটক করা হয়। ফলে সাম্প্রতিক যুদ্ধ-যুদ্ধ খেলায় মাঠ থেকে নরেন্দ্র মোদি যেন কিক আউট হওয়ার উপক্রম।

এদিকে পাকিস্তান ইচ্ছা করলে অবৈধ অনুপ্রবেশ বা সার্বভৌমত্ব লঙ্ঘনের দায়ে আটক ভারতীয় পাইলটের বিচার করতে পারে। কিন্তু তা না করে শুক্রবার (১ মার্চ) তাকে মুক্তি দেয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী। ফলে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আন্তর্জাতিক অঙ্গণে বেশ সুবিধাজনক অবস্থান তৈরি করে নিয়েছে।

ইতোমধ্যে আটক ভারতীয় উইং কমান্ডার অভিনন্দনকে নিয়ে ওয়াগা সীমান্তে পৌঁছেছে পাকিস্তান কর্তৃপক্ষ। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে তাকে লাহোর থেকে ওয়াগা সীমান্তে নিয়ে যাওয়া হয়। এর আগে সকালে ইসলামাবাদ থেকে অভিনন্দনকে লাহোর আনা হয়। খবর দিয়েছে জি নিউজ, ডন উর্দু, এক্সপ্রেস নিউজ।