জানা গেল ভবনে আগুনের সূত্রপাত

আজ রাজধানীর বনানীতে বহুতল ভবন এফআর টাওয়ারে বড় ধরনের অগ্নিকাণ্ডে ভেতরে আটকা পড়েছেন বহু মানুষ। ভয়াবহ আগুন ও ধোঁয়ায় ভবনের ভেতরে আটকে পড়া মানুষেরা বাঁচার আকুতি জানাচ্ছেন।

তারা বলছেন, ভবনে সিঁড়ি লাগিয়ে আমাদের উদ্ধারের চেষ্টা করুন। আমরা ধোঁয়ার কারণে নিশ্বাস নিতে পারছি না। ধোঁয়ায় আমরা মারা যাব। আমাদের বাঁচান। ২২ জনকে জীবিত উদ্ধারের কথা জানিয়েছেন দমকলকর্মীরা। তারা বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে।

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার দুপুর ১২টা ৫৫ মিনিটে এ আগুন লাগে। ফায়ার সার্ভিস বলছে ২২ তলা ভবনের ৯ তলা থেকে আগুনের সূত্রপাত হয়েছে। ১০ তলার একটি অফিস থেকে বেঁচে ফেরা একজন চারজনের মৃত্যুর খবর জানিয়েছেন। এদের মধ্যে একজন বিদেশী নাগরিক আছেন বলেও জানিয়েছেন তিনি।

এদিকে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট কাজ করে যাচ্ছে। সেই সঙ্গে বিল্ডিংয়ের ওপর থেকে হেলিকপ্টার থেকে বালু ফেলে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালানো হচ্ছে। ছাদ থেকে হেলিকপ্টারে উদ্ধার করা হচ্ছে মানুষদের।

এছাড়াও ল্যাডার ইউনিট (বহুতল ভবন থেকে উদ্ধারকারী সিঁড়ি) ও মোটরসাইকেল ইউনিটও উদ্ধারকাজে অংশগ্রহণ করেছে। কাঁচে ঘেরা পুরো ভবনটির বাইরে থেকে কাঁচ ভেঙে ফায়ার সার্ভিসের কর্মীরা ভেতরকার ধোয়া বের করছেন এবং ল্যাডার দিয়ে আটকে পড়া মানুষদের উদ্ধার করে নিচে নামিয়ে আনছেন।

তাছাড়া ভবনের নিচে রাখা হয়েছে বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স। আহতের দ্রুত চিকিৎসা দেয়া হচ্ছে সেখানে। আহতদের অনেককেই কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নেয়া হয়েছে। এছাড়া চিকিৎসার জন্য সব হাসপাতালে জরুরি সেবার নির্দেশ দেওয়া হয়েছে।