জাপানের সর্বোচ্চ সম্মাননা পেলেন বাংলাদেশি খ্যাতনামা প্রকৌশলী

দীর্ঘ ৩০ বছরেরও বেশি সময় ধরে জাপান ও বাংলাদেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উৎসাহিত করতে ও জাপানের ‘সরকারি উন্নয়ন সহযোগিতা’সুষ্ঠুভাবে বাস্তবায়নে অসামান্য অবদান রেখেছেন তিনি। আর এই অবদানের জন্য জাপানের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড রেইস উইথ নেক রিবন’ পেলেন জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী।

বুধবার (৬ মার্চ) বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি বারিধারায় তার বাসায় এক অনুষ্ঠানে এ সম্মাননা তুলে দেন।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও ইমেরিটাস অধ্যাপক ডা. শামীমুজ্জামান বসুনিয়া।

জাপান সরকার গত বছরের নভেম্বরে ১৩৫ বিদেশিকে এ সম্মাননা দেয় বলে জানিয়েছে ঢাকায় জাপান দূতাবাস।

ড. জামিলুর রেজা চৌধুরীকে সম্মাননা দেওয়ার বিষয়ে জাপান রাষ্ট্রদূত জানান, দীর্ঘ ৩০ বছরেরও বেশি সময় ধরে জাপান ও বাংলাদেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উৎসাহিত করতে ও জাপানের ‘সরকারি উন্নয়ন সহযোগিতা’সুষ্ঠুভাবে বাস্তবায়নে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে ড. জামিলুর রেজা চৌধুরীকে এ সম্মাননা দেয়া হলো।

ড. জামিলুর রেজা চৌধুরী ১৯৮৩ থেকে জামিলুর রেজা যমুনা বহুমুখী সেতু প্রকল্প, চট্টগ্রাম বিমানবন্দর উন্নয়ন প্রকল্প, ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টসহ অনেক জাপানি প্রকল্পে সিভিল ইঞ্জিনিয়ারিং খাতে সহযোগিতা করেছেন।

এমন সম্মাননা প্রদানে জন্য জাপান সরকারকে ধন্যবাদ জানিয়েছেন জামিলুর রেজা।

তিনি বলেন, ১৯৯৩ সালে যমুনা ব্রিজ নিয়ে তৎকালীন সরকারের অর্থমন্ত্রী আমাকে তার সঙ্গে জাপান সফরে যেতে বলেন। সেখানেই যমুনা ব্রিজ প্রকল্পে আমরা জাপানের সহযোগিতা পেয়েছিলাম।