দায়িত্বে অবহেলার কারণে সড়ক দুর্ঘটনা বাড়ছে: ড. কামাল

গণফোরামের সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন বলেছেন, রাজনৈতিক প্রভাব এবং সংশ্লিষ্টদের কার্যকরী উদ্যোগ না নেয়ায় সড়ক দুর্ঘটনা বাড়ছে।

শনিবার (২৩ মার্চ) বিকেলে জাতীয় প্রেসক্লাবে সড়কে নৈরাজ্য বন্ধ ও নিরাপদ সড়কের দাবিতে গণফোরাম আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

ড. কামাল বলেন, দায়িত্বে অবহেলার কারণে সড়ক দুর্ঘটনা বাড়ছে। এই অবহেলার কারণে দায়ীদের চিহ্নিত করতে হবে। প্রত্যেকবারই দুর্ঘটনার পরে যথাযথ ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়, কিন্তু তা আর কোনদিনই হয় না।

তিনি বলেন, প্রতি বছরই দুর্ঘটনায় নিহতের সংখ্যা বাড়ছে। এটা একটা ভয়াবহ আকার ধারণ করেছে। আমাদের এ দাবিগুলো সরকার এবং সংশ্লিষ্টরা গুরুত্ব দিবেন আশা প্রকাশ করেন তিনি। এ নিয়ে সংসদে বিস্তারিত আলোচনা হওয়া দরকার বলেও মনে করেন তিনি।

এটা সুশাসনের ঘাটতি জানিয়ে গণফোরামের সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক বলেন, সুশাসনের জন্য দরকার আইনের নিরপেক্ষ প্রয়োগ। যে লক্ষ্যকে সামনে রেখে আইন করা হয়, সেটা প্রয়োগ করবে পুলিশ। কিন্তু পুলিশ যদি অন্যভাবে প্রভাবিত হয়, তাদেরকে অন্যভাবে দুর্বল করে ফেলে, তখন সে আইনের শাসন থেকে সরে গিয়ে অরাজকতা ঘটে।

সবাইকে সোচ্চার হওয়ার াআহ্বান জানিয়ে তিনি বলেন, দেশে আইন মানা তো দূরের কথা আইন অমান্য করা একটা মহামারি আকার ধারণ করেছে। এই ব্যাপারে পুলিশ যেমন দায়িত্ব পালন করবে, তেমনি নাগরিকদেরও এখানে বড় ধরনের অনিয়মের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।