দৃশ্যমান হচ্ছে ১ হাজার ৩৫০ মিটার দৈর্ঘ্য পদ্মা সেতু

পদ্মা সেতুর নবম স্প্যান বসানোর কাজ শুরু হলেও তা আজ শেষ হচ্ছে না। নাব্যতা সংকটের কারণে পদ্মা সেতুর ক্রেন সঠিকভাবে কাজ করতে না পারায় আজকের মতো স্প্যান বসানোর কাজ স্থগিত করা হয়েছে। পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী পরিচালক হুমায়ূন আহমেদ বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

এ স্প্যান স্থাপনের ম্যাধমে জাজিরা প্রান্তে সেতুর মূল অবকাঠামো দৈর্ঘ্য দাঁড়াচ্ছে এক হাজার ২০০ মিটার। আর উভয় প্রান্ত মিলিয়ে মূল অবকাঠামো এক হাজার ৩৫০ মিটার দৈর্ঘ্য রূপ নিয়ে পদ্মার বুকে মাথা উচুঁ করে দাঁড়াচ্ছে পদ্মা সেতু।

আজ ২১ মার্চ বৃহস্পতিবার পদ্মা সেতুর স্প্যান বহনকারী ক্রেনটির সেতুর ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর স্প্যানটি স্থাপনের কথা ছিল। কিন্তু স্প্যান বহনকারী ক্রেনটি নাব্যতা সংকটের কারণে আজ সকালে কাজ করতে সমস্যা হওয়ায় স্প্যান স্থাপন করতে পারেনি। এ সমস্যা মিটিয়ে আগামীকাল ২২ মার্চ শুক্রবার সকাল থেকে আবার স্প্যান বসানোর কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছে সেতুর প্রকৌশল সূত্র।

এ ব্যাপারে প্রকৌশলীরা বলছেন, ‘নবম স্প্যানটি পিলারের ওপর আজ বসানোর কথা থাকলেও কারিগরি সমস্যার কারণে তা আগামীকালের আগে সম্ভব হচ্ছে না।’

এর আগে গতকাল বুধবার পিলারের কাছে নোঙর করে রাখা হয়েছিল স্প্যান বহনকারী ক্রেনটি। তবে সকালে ক্রেনটি কাজ করতে গিয়ে দেখে নদীতে পর্যাপ্ত গভীরতা নেই। ফলে কাজ করতে সমস্যা দেখা দেয়। এসব সমস্যা মিটিয়ে শুক্রবার সকালে ফের স্প্যান বসানোর কাজ শুরু হবে।