দৃশ্যমান হলো ১৩৫০ মিটার পদ্মা সেতু

দৃশ্যমান হলো ১ হাজার ৩৫০ মিটার দৈর্ঘ্য পদ্মা সেতু। মুন্সীগঞ্জের জাজিরা প্রান্তের ৩৪ ও ৩৫ নম্বর খুঁটির উপর বসানো হয়েছে পদ্মা সেতুর নবম স্প্যান। আজ ২২ মার্চ শুক্রবার সকালে নবম স্প্যান বসানো হয়েছে।

এর আগে গতকাল বৃহস্পতিবার সকালে প্রায় ৪ হাজার টন ওজনের ধূসর কাঠামোটি মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে জাজিরায় আনা হয়। সকাল ৯টার পর প্রকৌশলীরা কাজ শুরু করলেও নদীতে নাব্যতা সঙ্কট থাকায় স্প্যান বহনকারী ক্র্যানটি ঠিকভাবে নোঙ্গর করতে পারেনি।

এরপর বেলা পৌনে একটার দিকে জানানো হয় স্প্যানটি বাসানো যাচ্ছে না। পরবর্তীতে আজ স্প্যানটি বসানোর দিন ঠিক করা হয়। এ পর্যন্ত নদীর বিভিন্ন পয়েন্টে বসেছে ২১১টি পাইল।

এ ব্যাপারে সেতু বিভাগ জানিয়েছে, চলতি মাসে আরেকটি স্প্যান বসানোর প্রস্তুতি চলছে। রোড ও রেলওয়ে স্ল্যাব বসানো হয়েছে কিছু অংশে। সোয়া ৬ কিলোমিটার দীর্ঘ দ্বিতল পদ্মা সেতু তৈরি হবে ৪২টি পিলারের ওপর।

এদিকে ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল পদ্মা সেতু ৪২টি খুঁটির উপর নির্মিত হবে। এর মধ্যে মাওয়া প্রান্তে ২১টি ও জাজিরা প্রান্তে ২১টি খুঁটি থাকবে। ৪২টি খুঁটির ওপর বসবে ৪১টি স্প্যান। এর মধ্যে ৪০টি খুঁটি থাকবে পানির ওপর, ডাঙায় থাকবে ২টি খুঁটি।

তাছাড়া খুঁটি দুটি সংযোগ সড়কের সঙ্গে মূল সেতুকে যুক্ত করবে। পদ্মা সেতুর পুরোটাই নির্মিত হচ্ছে স্টিল ও কংক্রিট স্ট্রাকচারে। সেতুর ওপরে থাকবে কংক্রিটিং ঢালাইয়ের চার লেনের মহাসড়ক আর তার নিচ দিয়ে যাবে রেললাইন।