নিউজিল্যান্ডের বিপক্ষে পেসারদের ক্লান্তির কারণ জানালেন কোচ রোডস

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটি ভালো যাচ্ছে না বাংলাদেশ দলের। এই সফরে ওয়ানডে সিরির হারার পর টেস্টেও অবস্থা ভালো না সফরকারীদের। প্রথম টেস্টে প্রথম ইনিংসে ২৩৪ রানে থেমে যায় বাংলাদেশ। একা তামিমই ১২৬ রান করলেও বাকি আর কেউ যেমন কোন কিছু করতে পারেননি। অথচ জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিন শেষে মাত্র ৪ উইকেট হারিয়ে ৪৫১ রান করেছে নিউজিল্যান্ড।

আর এই টেস্টে আবু জায়েদ রাহি, খালেদ আহমেদ ও অভিষিক্ত এবাদত হোসেন নিয়ে একাদশ সাজায়েছে বাংলাদেশ। আর দলের এই পেস আক্রমণ থেকে হ্যামিল্টন টেস্টে এখন পর্যন্ত কোনো উইকেট পায় নি বাংলাদেশ। তিনজনই ২০ ওভারের বেশি বল করেও কোন উইকেট পাননি। তিন বোলারদের বোলিংয়ে লাইন লেন্থ ধারাবাহিকতার অভাব দেখা গেছে।

লাইন লেন্থ ঠিক করতে দ্রুত ফুল লেন্থ বোলিং থেকে সরে গিয়ে বাউন্সার থিউরিতে যেতে হয়েছে বাংলাদেশকে। তবে বাউন্সারের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে ক্লান্তি ধরা দিয়েছে বাংলাদেশ পেসারদের মনে করেন প্রধান কোচ স্টিভ রোডস।

তিনি বলেন, ‘আমাদের জন্য কঠিন হয়ে গিয়েছিল। যেভাবে চেয়েছিলাম সেভাবে দিনের শুরু হয়নি। আমরা একটু বেশিই লেগ সাইডে বল করেছি। এরপর আমরা পরিকল্পনা পরিবর্তন করেছি। শরীর তাক করা বোলিং করার চেষ্টা করেছি। এরপর শর্ট বোলিংয়ের পরিকল্পনা করেছিলাম।

স্টিভ রোডস বলেন, ‘পরিকল্পনাটা কাজে লাগতে পারত। কিন্তু হয়নি। এমন পরিকল্পনা বোলারদের শক্তি শুষে নেয়। আমরা এক প্রান্ত থেকে এমন বোলিং করে যেতে পারতাম, দুই প্রান্ত থেকে না। সত্যি কথা বলতে, বোলাররা খুব ক্লান্ত হয়ে গিয়েছিল,’ দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে বলেছেন।