পাক-ভারত উত্তেজনার মধ্যেই হঠাৎ মিসাইল পরীক্ষা করল রাশিয়া

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধাসামরিক বাহিনীর গাড়িবহরে হামলায় অন্তত ৪৪ সেনা নিহত হয়। আর এর জের ধরে পাল্টাপাল্টি হামলায় উত্তপ্ত ভারত-পাকিস্তান সীমান্ত। ভারতীয় বিমান বাহিনী পাকিস্তানের আকাশসীমায় বিমান ঢুকে পরায় দুটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত ও এক পাইলটকে আটক করে পাকিস্তান।

এদিকে, ভারত-পাকিস্তান সীমান্তে উত্তেজনার মধ্যেই আরো অত্যাধুনিক মিসাইলের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। দেশটির আরখানগ্লেস্ক অঞ্চলের প্লেসেটস্ক পরীক্ষাকেন্দ্র থেকে আরএস-২৪ ইয়ার্স আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে তারা। এই ক্ষেপণাস্ত্র ছোড়ার পর কামচাটকা উপদ্বীপের উপর নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানে।

বিষয়টি নিয়ে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই পরীক্ষা সম্পূর্ণভাবে সফল হয়েছে। এই ধরনের ক্ষেপণাস্ত্রের সক্ষমতা, গুণগত মান এবং কার্যকারিতা যাচাইয়ের জন্য পরীক্ষা চালানো হয়েছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আরএস-২৪ ইয়ার্স হচ্ছে, সাবেক টোপোল-এম ক্ষেপণাস্ত্র ব্যবস্থার উন্নত সংস্করণ যার সর্বোচ্চ পাল্লা হচ্ছে ১২ হাজার কিলোমিটার। আন্তঃমহাদেশীয় এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র একইসঙ্গে কয়েকটি ওয়ারহেড বহন করতে সক্ষম।