‘প্রয়োজনে বিশ্বকাপ ফাইনাল বয়কট করবে ভারত’

গত মাসে দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলার অবন্তীপুরায় সেনা বহরে সন্ত্রাসবাদী হামলা চালায় পাকিস্তানি জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ। যা নিয়ে দু’দেশের রাজনৈতিক অবস্থার পাশাপাশি ক্রিকেট বিশ্বও তোলপাড়।

আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ভারতের ম্যাচ বয়কট করে পাকিস্তানকে দুই পয়েন্ট দিয়ে দেওয়ার পক্ষে ভারতের সাবেক ক্রিকেটাররা। এদিকে ভারতীয় সাবেকদের এমন দাবির প্রেক্ষিতে পিসিবির মুখপাত্র ব্যাঙ্গ করে জানিয়েছিলেন ফাইনাল বা সেমিফাইনালের কথা।

ফাইনাল-সেমিফাইনালেও কি ভারত পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বয়কট করবে? এবার এ নিয়ে মুখ খুলেছেন ভারতের সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীর। তিনি বলেন, প্রয়োজনে পাকিস্তানের বিপক্ষে ফাইনাল ম্যাচ হলে সেটিও ছেড়ে দেওয়া উচিত ভারতের!

এ প্রসঙ্গে গম্ভীর বলেন, ‘শর্তসাপেক্ষে কোনো নিষেধাজ্ঞা হতে পারে না। হয় আপনি পাকিস্তানের সঙ্গে সবকিছু বন্ধ করেন, না হয় সব খুলে দিন। পুলওয়ামাতে যা ঘটেছে, তা নিঃসন্দেহে মেনে নেয়ার মতো নয়। আমি জানি আইসিসির টুর্নামেন্টে পাকিস্তানকে বয়কট করা কঠিন হবে ভারতের জন্য। তবে তারা এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে খেলা বন্ধ করতে পারে।’

তিনি আরো বলেন, ‘দুই পয়েন্ট গুরুত্বপূর্ণ নয়। দেশ গুরুত্বপূর্ণ, নিহত ৪০ সেনা একটি ক্রিকেট ম্যাচের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। যদি আমরা বিশ্বকাপের ফাইনালেও (তাদের পেয়ে) যাই, তবেও ম্যাচ ছেড়ে দেয়ার প্রস্তুতি রাখা উচিত। সমাজের কেউ কেউ বলছেন, খেলার সঙ্গে রাজনীতি জড়ানো উচিত নয়। কিন্তু একটি ক্রিকেট খেলার চেয়ে জওয়ানরা অবশ্যই বেশি গুরুত্বপূর্ণ।’