ফায়ার সেফটি না থাকলে অফিসে প্রবেশ করবেন না: আতিকুল ইসলাম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, অফিসে প্রবেশের আগে দেখুন আপনার অফিসের বিল্ডিং সেফটি আছে কিনা, ফায়ার সেফটি আছে কিনা। যদি না থাকে তাহলে অফিসে প্রবেশ করবেন না।

শুক্রবার (২৯ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর অভিজাত এলাকা বনানীর কামাল আতাতুর্ক এভিনিউয়ে দাউদাউ করা ভয়ঙ্কর আগুনে পুড়ে যাওয়া বহুতল ভবন এফআর টাওয়ার পরিদর্শনে গিয়ে গণমাধ্যমের কাছে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের যেসব ভাই-বোন এসব অফিসে চাকরি করেন তাদের নিরাপত্তার দায়িত্ব অফিস মালিকদের, ভবন মালিকদের। তারা এই দায় এড়াতে পারেন না। আর যারা চাকরি করেন, তাদের প্রতি অনুরোধ- অফিসে প্রবেশের আগে আপনারা দেখুন আপনার অফিসের বিল্ডিং সেফটি আছে কিনা, ফায়ার সেফটি আছে কিনা। যদি না থাকে তাহলে অফিসে প্রবেশ করবেন না।

ডিএনসিসি মেয়র বলেন, আগামী ১০ দিনের মধ্যে সিটি করপোরেশনে রাজধানীর ভবন মালিকদের ভবনের অনুমোদন, নকশা, ফায়ার সেফটি, বিল্ডিং সেফটির অনুমোদনের কাগজ জমা দিতে নির্দেশ দিয়েছি। সেগুলো দেখে আমরা মূল্যায়ন করে সিদ্ধান্ত নেবো। এছাড়াও আমাদের ম্যাজিস্ট্রেট ভবনে ভবনে যাবেন। পরিস্থিতি দেখে প্রতিবেদন দেবেন আর সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, গতকাল বৃহস্পতিবার বেলা পৌনে ১টার দিকে ওই ভবনে লাগা টানা ছয় ঘণ্টার দানবরূপী আগুনে শ্রীলঙ্কান নাগরিকসহ অন্তত ২৫ জন নিহত ও অর্ধশতাধিক আহত হয়েছেন।