বর্তমান সরকারের নেতারা এখন সেই বাকশালের প্রশংসা করছেন: মান্না

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, “আমাদের দেশে উন্নতি মানে শুধু জিডিপির অংক। এটা জবলেস জিডিপি। আমাদের বুঝতে হবে যে এটা শুধু একটা পরিসংখ্যান ও সংখ্যা। জিডিপির উন্নতি দিয়ে দেশ ও জাতির উন্নতি হয় না।”

বুধবার (২৭ মার্চ) জাতীয় প্রেসক্লাবে ‘স্বাধীনতা ও সাম্প্রতিক রাজনীতি’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, “আমাদের স্বাধীনতা পরাধীনতার শামিল। আমাদের ব্যাংকের গ্যারান্টি নাই, জীবনের নিরাপত্তা নাই। আর এসবের মাঝে ক্ষমতাসীন দল বোঝাতে চাইছে যে, আমাদের জীবনযাত্রা উন্নত হচ্ছে। মূলত স্বাধীনতার পর থেকেই এই স্বাধীনতা হরণ করার প্রক্রিয়া শুরু হয়। তখনই মানুষ প্রতিবাদ করেছিলো। আর তা রুদ্ধ করার জন্য মাত্র ১১ মিনিটে সংসদে রেজুলেশন করে বাকশাল পাস করা হয়। আর বর্তমান সরকারের নেতারা এখন সেই বাকশালের প্রশংসা করছেন।”

মাহমুদুর রহমান মান্না বলেন, “কোটা আন্দোলন করে একটি ছেলে ডাকসুর ভিপি হয়েছে। সে (নুরুল হক নুর) জিতেছে কারণ সে আন্দোলন করেছে। আর সেই আন্দোলনে আপনারা (সরকার) তাকে অত্যাচার করেছেন। সে তো আমাদের চাকরির কথা বলেছে। তাই সে জিতেছে।”

তিনি আরো বলেন, রাত ১২টা পর্যন্ত যে ভোট গণনা হয়েছে, ভোর ৩টা পর্যন্ত ভোট গণনা টেনে না নিয়ে যদি তখনই ফল ঘোষণা করা হতো তাহলে জিএস সহ অন্যান্য পদেও কোটা আন্দোলনের নেতারা বিজয়ী হতো।

মান্না বলেন, “ঐক্যফ্রন্ট টিকবে। কিছু সমালোচনা হয়েছে। তবে পরস্পরের প্রয়োজনে, লড়াই-সংগ্রামের তাগিদে এই জোট চলবে। নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসতে না পারায় কিছু হতাশা অনেকের মধ্যে কাজ করেছে। কেউ কেউ খুব নেতিবাচক কথা বলেছেন। তবে এই ঐক্য টিকবে। সামনের দিনগুলোতে আমরা ঐক্যবদ্ধভাবে আন্দোলনের কর্মসূচি নিয়ে আসব।”