বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছেন সৌরভ গাঙ্গুলি

আসন্ন বিশ্বকাপের জন্য উইকেটের পেছনে ও সামনে তাকে রেখেই এখন পরিকল্পনা সাজাচ্ছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। তবে এই দলে একজনের যাওয়া হচ্ছে না ‘ক্যাপ্টেন কুলে’র। এরই মধ্যে ভারতের টি-টোয়েন্টি দল থেকেও তো বাদ পড়েন তিনি।

মহেন্দ্র সিং ধোনির বর্ণিল ক্যারিয়ারের গোধূলিলগ্নে এসে কঠিন পরীক্ষায় পড়ে গিয়েছিলেন। হারিয়েছিলেন ফর্ম। রীতিমতো দুঃসময় ঘিরে ধরেছিল তাকে। যেকারণে আসন্ন ওয়ানডে বিশ্বকাপে ধোনি থাকবেন কি না তা নিয়েও জেগেছিল সংশয়। তবে সব শঙ্কা উড়িয়ে দিয়েছেন ভারতের উইকেটরক্ষক-ব্যাটসম্যান। এরই মধ্যে জ্বলে উঠেছেন ব্যাট হাতে। ভারতকে টানা কয়েকটা ম্যাচ জিতিয়ে ধোনি ফিরে পেয়েছেন ‘ফিনিশার’ তকমা। ফলে ধোনির বিশ্বকাপ দলে থাকা এখন নিশ্চিত।

এদিকে, জোর গুঞ্জন শোনা যাচ্ছে, ইংল্যান্ড এবং ওয়েলসে অনুষ্ঠিতব্য রোমাঞ্চকর এই টুর্নামেন্টের পরই ধোনি অবসরে যাবেন। তবে এমনটা মানতে নারাজ ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। তার মতে ধোনির বয়স শুধুই একটা সংখ্যা।

তিনি বলেন, ‘‘বিশ্বকাপের পরও ধোনি খেলা চালিয়ে যেতে পারে। ধোনি যদি ধারাবাহিক পারফর্ম করে এবং ভারত যদি বিশ্বকাপ জেতে, তাহলে কেন সে অবসরে যাবে? যদি প্রতিভা থাকে তা হলে বয়স কোনো সমস্যাই নয়।’

সৌরভ গাঙ্গুলি ভারতের বিশ্বকাপ দলের একটা তালিকা দিয়েছেন। সৌরভের রয়েছেন- মহেন্দ্র সিং ধোনি, উমেশ যাদব, জাস্প্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, ভুবনেশ্বর কুমার, শিখর ধাওয়ান, রোহিত শর্মা, হার্দিক পান্ডিয়া, লোকেশ রাহুল, বিরাট কোহলি, কেদার যাদব, যুজবেন্দ্র চাহাল, কুলদ্বীপ যাদব, আম্বাতি রাইডু এবং উঠতি ক্রিকেটার বিরাট শঙ্কর। তবে বিশ্বকাপ দলে রবীন্দ্র জাদেজার বদলে বিজয় শঙ্করকে দেখতে চান সৌরভ।