বিশ্বকাপে বাদ পড়ার শঙ্কা নিয়ে উসমান খাজার আগাম বার্তা

কেপটাউন টেস্টের তৃতীয় দিন বল ট্যাম্পারিং বা ইচ্ছাকৃতভাবে বলের আকার বদলানোর পরিকল্পনা করার অপরাধে স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে ১২ মাসের জন্য সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ করে ক্রিকেট অস্ট্রেলিয়া। ক্রিকেট ছাড়া এক মুহূর্তও চলে না, সেটা ছেড়ে এক বছর! অনুতপ্ত ডেভিড ওয়ার্নার যেন সব অন্ধকার দেখতে পাচ্ছিলেন।

আর নিষেধাজ্ঞার কারণে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সর্বশেষ আসরে খেলতে পারেননি তিনি, হারিয়েছেন সানরাইজার্স হায়দরাবাদের অধিনায়কত্ব। তবে নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন আইপিএলের এবারের আসরে। আইপিএলের পাশাপাশি ফিরছেন জাতীয় দলেও।

ওয়ার্নার না থাকায় তার যায়গায় দীর্ঘদিন অস্ট্রেলিয়া দলে ব্রাত্য ছিলেন উসমান খাজা। লম্বা বিরতির পর জাতীয় দলে ডাক পেয়েই জ্বলে উঠেছেন তিনি। কিন্তু ডেভিড ওয়ার্নার ফিরলে জায়গা হারাতে হতে পারে তাকে। তবে এ নিয়ে মোটেও ভাবছেন না এ ইনফর্ম ওপেনার। চাচ্ছেন খেলাটা উপভোগ করতে।

গেল জানুয়ারিতে ঘরের মাঠের ভারতের বিপক্ষে সিরিজে অজি মূল দলে ডাক পান উসমান খাজা। ফিরেই ব্যাট হাতে সমুচিত জবাব দিচ্ছেন পাকিস্তান বংশোদ্ভূত ব্যাটার। সবশেষ ১০ ইনিংসের ছয়টিতেই করেছেন অর্ধশতাধিক রান। এর মধ্যে হাঁকিয়েছেন দুটি শতকও। আর এখন তার ফর্ম তুঙ্গে। তবে এখনই বিশ্বকাপ দলে জায়গা পাওয়া নিয়ে ভাবছেন না উসমান।

ওয়ার্নার নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরছেন। আর সবকিছু ঠিকঠাক থাকলে অস্ট্রেলিয়ার হয়ে আসন্ন বিশ্বকাপ মাতাবেন তিনি। যে কারণে ক্রিকেটের বৈশ্বিক আসরে আগুন্তককে নিজের জায়গা ছেড়ে দিতে পারে খাজাকে।

এদিকে, পাকিস্তানের ইসলামাবাদে জন্মগ্রহণ করা ৩৩ বছর বয়সী ক্রিকেটার খাজা বলছেন অন্য কথা। তিনি বলেন, বিশ্বকাপের এখনো বেশ দেরি। আমার দৃষ্টি আগামী তিন ম্যাচে। ওয়ার্নারের ফেরাটা আমার ভাবার বিষয় নয়। আমি ওয়ানডে ক্রিকেট খেলাটা উপভোগ করছি।

উসমান খাজা বলেন, ভারত ২-০ ব্যবধানে এগিয়ে থাকার পরও আমরা সিরিজ জিতে দেশে ফিরেছি। এখানেও প্রতিপক্ষকে হালকাভাবে নেয়ার কিছু নেই। এখনো তিনটি ম্যাচ আছে। ক্রিকেটে তিনটি ম্যাচ মানে অনেক কিছু। পরবর্তী ম্যাচেই জয় ছিনিয়ে নিয়ে আমাদের সিরিজ নিশ্চিত করতে হবে। গেল কিছুদিন আমরা কঠোর পরিশ্রম ও চেষ্টা করেছি। আমি মনে করি, এখন এরই সুফল পাচ্ছি।