বিশ্বকাপ স্কোয়াড নিয়ে মাশরাফি-আকরামের মুখোমুখি অবস্থান

বিসিবি সভাপতি নাজমুল ইসলাম পাপন জানিয়েছেন, বাংলাদেশ বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করা হবে আগামী মাসে। তবে এই ঘোষণাটা আগামী মাসে করলেও সেটা যেন কেবলই আনুষ্ঠানিকতা। কেননা, বাংলাদেশ দলে যারা নিয়মিত খেলতেছে তারাই যাচ্ছে বিশ্বকাপে সেটা একরকম নিশ্চিত করে দিয়েছেন তিনি।

নাজমুল হাসান পাপন একেবারেই পজিশন বাই পজিশন হিসেব করেই যেন বলে দিলেন একাদশ। তিনি বলেন, ধরুন, ওপেনিংয়ে তামিম ও লিটন থাকছে। তিনে থাকছে সাকিব। চারে মুশফিক খেলবে। পাঁচে মিঠুন বা ঐরকম কেউ খেলবে। ছয়ে রিয়াদ, তখন সাতে সৌম্য আসতে পারে।

এরপর সাব্বির, সাইফউদ্দিন আছে। এরমধ্যে একাদশে তো তিন পেসার কনফার্ম। তাহলে মাশরাফি আর মুস্তাফিজ তো নিশ্চিত। আরেকটি পজিশনে তাহলে আসতে পারে রুবেল। একজন বাড়তি পেসার যাবে। সেটা আসতে পারে তাসকিন। একজন স্পিনার গেলে সেটা হবেন মিরাজ। এর বাইরে কেবল মোসাদ্দেক আসতে পারে।

এদিকে, বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খানের বক্তব্যে দ্বিমত দেখা দিয়েছে।

মাশরাফি বিন মুর্তজা সাফ জানিয়ে দিয়েছেন, বিশ্বকাপের জন্য দল নির্বাচনে ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) পারফর্ম্যান্স গুরুত্ব পাবে না।

কিন্তু উল্টো সুর আকরাম খানের জানান, বিশ্বকাপের জন্য দল প্রায় সাজানো আছে। তবে কয়েকটি স্থানের জন্য বিপিএল ও ডিপিএলে ক্রিকেটারদের পারফর্ম্যান্সের দিকে নজর দিতে হবে।

তিনি বলেন, দল প্রায় তৈরি। ১৫ জনের মধ্যে ১৩-১৪ জনই নিয়মিত মুখ। জাতীয় দলে খেলে আসছে তারা। দু’এক স্থানের জন্য ডিপিএলের পারফরম্যান্স ধরা হবে। নির্বাচকেরা বিপিএল ও ডিপিএলের পারফরম্যান্স বিবেচনা করবেনই।

অপরদিকে, মাশরাফি বলেছেন, ক্রিকেটারদের ডিপিএল পারফর্ম্যান্স নিয়ে ভাবনা নেই। এখানে দুর্দান্ত করলেই যে বিশ্বকাপে ভালো করবে এ তত্ত্বে বিশ্বাসী নই।

তিনি বলেন, আসলে আমি ঢাকা লিগ নিয়ে তেমন একটা চিন্তিত না। কারণ, এখানে ম্যাচের পর ম্যাচ ১০০ হাঁকিয়েও তারা আন্তর্জাতিক ক্রিকেটে সংগ্রাম করেছে। তবে এতে ভালো করে অনেকে বিশ্বমঞ্চেও পারফরম করেছেন।

বিসিবি সভাপতির মতে বাংলাদেশ দলটা দাঁড়াচ্ছে : মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, লিটন কুমার দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ এবং মোসাদ্দেক সৈকত।